Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে চিকিৎসা সেবার মান খারাপ

সংসদে রুমিন ফারহানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

বিএনপির সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, দেশের স্বাস্থ্যখাতের বেহাল অবস্থা। তাই শীর্ষ পদে থাকা ব্যক্তিদের দেশের চিকিৎসা ব্যবস্থায় ভরসা নেই। গতকাল জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতের জন্য বরাদ্দ প্রস্তাবের উপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

রুমিন ফারহানা বলেন, বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ অপ্রতুল। দেশে চিকিৎসা সেবার মান খারাপ। যার জন্য বিদেশে কোটি কোটি টাকা খরচ করে চিকিৎসা করতে যান দেশের শীর্ষ ব্যক্তিরা।
রুমিন ফারহানা বলেন, এমন পার্লামেন্টে বসেছি যেখানে কোনটা সরকারি দল আর কোনটা বিরোধী দল কিছুই বুঝতে পারছি না।

তিনি বলেন, স্বাস্থ্যখাতে কমপক্ষে জিডিপির ৫ শতাংশ বরাদ্দ দেবার কথা যার আশপাশেও নেই আমরা। এবার আমাদের বরাদ্দ হয়েছে দশমিক ৮৯ শতাংশ। যেটা দক্ষিণ এশিয়ায় সব থেকে কম। শ্রীলংঙ্কা, ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপে যথাক্রমে বরাদ্দ জিডিপির ২ শতাংশ, ২.৩, ২.৫, ২.৬ এবং ১০.৮ শতাংশ। এমনকি আফগানিস্তানে বরাদ্দ ২.৯ শতাংশ।

রুমিন বলেন, রাষ্ট্রীয়ভাবে স্বাস্থ্যখাতে বরাদ্দ কম থাকার কারণে মানুষের ব্যক্তি ব্যয়, নিজের হিস্যা অনেকখানি বেড়ে যায়। এবার চিকিৎসা বাবদ ব্যক্তির নিজের পকেট থেকে ব্যয় ৬৭ শতাংশ থেকে বেড়ে ৭২ শতাংশে গেছে। স্বাস্থ্যখাতে ব্যয় ব্যক্তির নিজের হিস্যা ভুটানে ২০ শতাংশ, মালদ্বীপে ১৯, নেপালে ৫৫ এবং আমাদের থেকে অনেক দরিদ্র সাব-সাহারান আফ্রিকান দেশে মোট স্বাস্থ্য ব্যয় ব্যক্তির গড়ে মাত্র ৩৬ শতাংশ ব্যয় করে। ওয়ার্ড ব্যাংক, আউট অব পকেট এক্সেন্ডেচার সূত্র উল্লেখ করে এসব কথা বলেন তিনি।

রুমিন ফারহানা বলেন, এভাবেই দেশের প্রায় সব মানুষের স্বার্থ রক্ষা করার চাইতে স্বাস্থ্য খাতে কিছু মানুষের স্বার্থ রক্ষাকে সরকার অগ্রাধিকার দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, স্বাস্থ্য ব্যয়ের প্রধান অংশ নিজ পকেট থেকে মিটাতে গিয়ে প্রতি বছর ৬৬ লাখ মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যায়।

তিনি বলেন, ছোট্ট একটি পরিসংখ্যান দেই। বাংলাদেশে প্রতি ১ হাজার মানুষের জন্য ডাক্তারের সংখ্যা দশমিক ৫ জন, যা নেপালে দশমিক ৬, ভারতে দশমিক ৮, পাকিস্থানে ১ এবং মালদ্বীপে ৩ দশমিক ৬ জন। প্রতি ১ হাজার মানুষের জন্য বাংলাদেশে নার্স আছে দশমিক ৩ জন। এই সংখ্যা ভুটানের মতো দেশে ১ দশমিক ৫, ভারতে ২ দশমিক ১, মালদ্বীপে ৮ মশমিক ২ এবং নেপালে ২ জন। দুই ক্ষেত্রেই বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বনিম্নে।
শুধু ভারতে যেসব বাংলাদেশিরা চিকিৎসার জন্য যান, তারা প্রায় ৭ হাজার কোটি টাকা ব্যয় করেন বছরে। এক সময় অনেক পিছিয়ে থাকা মালয়েশিয়ায় এখন অনেকে চিকিৎসার জন্য যান। দেশে শীর্ষ পদে থাকা ব্যক্তিরাও যখন চিকিৎসার জন্য বিদেশে যান, তখন স্পষ্ট হয়ে যায় তাদেরও কোনো ভরসা নেই এদেশের চিকিৎসা ব্যবস্থার প্রতি।

রুমিন ফারহানা গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর), কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচির মতো কর্মসূচিগুলোর বরাদ্দ সাংসদদের হাতে না দেয়ার দাবি জানিয়েছেন। তিনি এই বরাদ্দ স্থানীয় সরকারের হাতে দেয়ার দাবি জানান। ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের ছাঁটাই প্রস্তাবের আলোচনায় রুমিন ফারহানা বলেন, টিআর, কাবিখা নিয়ে দৌড়াদৌড়ি করা সাংসদদের কাজ নয়। তাদের কাজ আইন প্রণয়ন করা, আইন সংশোধন করা, মন্ত্রিসভা গঠন করা। টিআর, কাবিখা নিয়ে অনেক প্রশ্ন এসেছে।



 

Show all comments
  • Hafizur Rahman ১ জুলাই, ২০১৯, ২:০২ এএম says : 0
    Ironically enough, even our Doctors don't rely on the health care system of the country. Even they tend to send their own family members abroad for medical treatment. It really is a sad state of affairs..
    Total Reply(0) Reply
  • শ্রাবণ মেঘের দিন ১ জুলাই, ২০১৯, ২:০৩ এএম says : 0
    আমাদের মত সাধারন মানুষের ও আস্থা নেই আর
    Total Reply(0) Reply
  • Mafizur Rahmàñ ১ জুলাই, ২০১৯, ২:০৩ এএম says : 0
    রোমিন ফারহানা যথার্থুই বলেছেন
    Total Reply(0) Reply
  • Akhi Hossin ১ জুলাই, ২০১৯, ২:০৩ এএম says : 0
    কি সরকার শুধু শিক্ষা ব্যবস্থা না পুরা বাংলাদেশকে ধ্বংস করে দিয়েছে আল্লাহ যদি রহমত করে বিএনপি যদি ক্ষমতায় আসে তাহলে সব ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Khan Arafath ১ জুলাই, ২০১৯, ২:০৪ এএম says : 0
    আমি অসুস্থ হলে যেন আমাকে বিদেশে নেওয়া না হয় আমি এখানে চিকিৎসা করবো আপনিও বলেন
    Total Reply(0) Reply
  • Mohammad Salim Nasir ১ জুলাই, ২০১৯, ২:০৫ এএম says : 0
    আমি শিউর আপনারও এখন বড় কোন অসুখ হলে বিদেশমুখী হবেন।তবুও বলে যান।।
    Total Reply(0) Reply
  • Emon Sarder ১ জুলাই, ২০১৯, ২:০৫ এএম says : 0
    চিকিৎসা ব্যবস্থার প্রতি মানুষের আস্থা আছে বলেই দেশের চিকিৎসকেরা ব্যস্ত সময় পার করেন। সম্প্রতি ভারত থেকে একজন বিশেষজ্ঞ ডাক্তার এসেও বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার অনেক প্রশংসা করেছেন। ফলে আপনার এই কথার কোন বাস্তবতা নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ