Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত

সাগরে বর্ষাকালীন লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

উত্তর বঙ্গোপসাগরে বাংলাদেশের উপকূলের কাছাকাছি গতকাল রোববার একটি বর্ষাকালিন লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে দেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের মাত্রা ক্রমে বেড়ে যেতে পারে। সমুদ্র উত্তাল থাকায় বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখানো হচ্ছে।

আবহাওয়া বিভাগ জানায়, বর্ষা মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে জোরালো অবস্থায় রয়েছে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা বর্ষণ, কোথাও কোথাও মাঝারি বৃষ্টিপাত হয়েছে। এ সময় সর্বোচ্চ বর্ষণ রাঙ্গামাটিতে ৪৫ মিলিমিটার। ঢাকায় ১৮, চট্টগ্রাম ও নেত্রকোনায় ৩, চাঁদপুর ও হাতিয়ায় ৪, টেকনাফে ৫, সিলেটে ২১, দিনাজপুরে ১৯, খুলনায় ১৪, বরিশালে ২ মি.মি.সহ দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে।

তবে রাজশাহী বিভাগে গতকাল বৃষ্টি ঝরেনি। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুতুবদিয়ায় ৩৬.৫, ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫.১ এবং সর্বনিম্ন ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী ও যশোরের তাপমাত্রা ৩৬ ডিগ্রিতে।
আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী বিভাগের কিছু জায়গায় দমকাসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময় দেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যেতে পারে।

এদিকে আবহাওয়া সতর্কবার্তা আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানান, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছধরা নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ