Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৎস্য রফতানিতে আয় ৪ হাজার কোটি টাকা

সংসদে মৎস্য প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশ বিশ্বের ৫০টি দেশে মৎস্য ও মৎস্যজাতপণ্য রপ্তানী করছে। এই খাত থেকে চলতি অর্থ বছরে প্রায় চার হাজার কোটি টাকা আয় হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।
গতকাল রোববার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী। সরকারি দলের সদস্য মো. আছলাম হোসেন সওদাগরের লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশসমূহ, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, রাশিয়ার দেশসমূহ বাংলাদেশের মৎস্য ও মৎস্যজাতপণ্যের প্রধান আমদানীকারক দেশ। চলতি ২০১৮-১৯ অর্থবছরের গত জুলাই থেকে চলতি বছরের মে পর্যন্ত ওই সকল দেশে প্রায় ৬৮ হাজার ৬৫৫ মেট্রিক টন মৎস্য ও মৎস্যজাতপণ্য রপ্তানী করা হয়েছে।
সেখান থেকে প্রায় ৩ হাজার ৮৪৫ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। এরমধ্যে ৩১ হাজার ১৫৮ মেট্রিক টন চিংড়ি রপ্তানী করে দুই হাজার ৯১৬ কোটি টাকা এবং ৩৫ হাজার ১৪৮ মেট্রিক টন ফিনফিস রপ্তানী করে ৮৯৯ কোটি ৩০ লাখ টাকা রাজস্ব আয় হয়েছে।
নিজাম উদ্দিন হাজারীর লিখিত প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ এখন মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। ২০১৮-১৯ অর্থবছরে মাছের উৎপাদন লক্ষ্যমাত্রা ৪২ লাখ ২০ হাজার মেট্রিক টনের বিপরীতে মোট উৎপাদন হয়েছে ৪২ লাখ ৭৭ হাজার মেট্রিক টন।
তিনি জানান, দেশের জিডিপি’র ৩ দশমিক ৫৭ শতাংশ এবং কৃষিজ জিডিপি’র প্রায় এক চতুর্থাংশের বেশি (২৫ দশমিক ৩০ শতাংশ) মৎস্য খাতের অবদান। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদন অনুযায়ি দৈনিক মাথাপিছু ৬০ গ্রাম চাহিদার বিপরীতে মাছ গ্রহণের পরিমাণ ৬২ দশমিক ৫৮ গ্রাম। ফলে মাথাপিছু মাছের চাহিদা অনুযায়ী মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে বাংলাদেশ।
কে এম রহমতুল্লাহ’র প্রশ্নের জবাবে আশরাফ আলী খান খসরু বলেন, ইউনিয়ন পর্যায়ে গবাদিপশুর ক্লিনিক স্থাপনের পরিকল্পনা না থাকলেও একজন করে মাঠকর্মী নিয়োগের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এজন্য প্রাণিসম্পদ অধিদপ্তরের জন্য একটি নতুন জনবল কাঠামো প্রণয়ন করা হয়েছে। এসংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ