Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জিয়ার কবর সরাতে বললেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

৩১০৭ জন ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ১২:০৪ এএম

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সংসদকে জানিয়েছেন, এ পর্যন্ত তিন হাজার ১০৭ জন ভুয়া মুক্তিযোদ্ধার গেজেট ও সনদ বাতিল করা হয়েছে। আর যাদের গেজেট ও সনদ বাতিল করা হয়েছে তাদের নামের তালিকা সংসদে উপস্থাপন করা হয়নি। জাতীয় সংসদ চত্বরে মূল নকশার বাইরে জিয়ার কবরসহ যেসব স্থাপনা হয়েছে। এখানে আরও কিছু কবর দেয়া হয়েছে। সেগুলো অপসারণের অনুরোধ জানান তিনি।

গতকাল শনিবার সকালে জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান। ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অধিবেশনে এসংক্রান্ত লিখিত প্রশ্নটি উত্থাপন করেন সরকারি দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী। জবাবে মন্ত্রী জানান, গত ১০ বছরে বাদ পড়া ৪ হাজার ১৮৮ জন মুক্তিযোদ্ধার নাম গেজেটভুক্তির জন্য সরকারের কাছে সুপারিশ করা হয়েছে।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খানের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাইজেশন তথ্যের ডাটাবেজ সংরক্ষিত আছে। ডাটাবেজ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)’র ডাটা সেন্টারে সংরক্ষিত আছে। ডাটাবেজে মুক্তিযোদ্ধাদের ভারতীয় তালিকা, লাল মুক্তিবার্তা, সাময়িক সনদসহ বিভিন্ন ধরনের গেজেটের ডিজিটাইজেনশন করা তথ্য সংরক্ষিত রয়েছে। যা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য বাতায়নে প্রদর্শিত হচ্ছে বলেও তিনি উল্লেখ করেছেন।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট বা পরিচয়পত্র প্রদানের পরিকল্পনা সরকারের রয়েছে। এ লক্ষ্যে মুক্তিযোদ্ধাদের অনুকূলে ডিজিটাল সনদ প্রদান কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। অচিরেই সারাদেশের একদিনে একযোগে ডিজিটাল সনদ প্রদান করা হবে।

সরকারী দলের সদস্য আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে মন্ত্রী মোজাম্মেল হক জানান, বাংলাদেশের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধাদের সুবিধার জন্য মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ, জেলা ও উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ, বিশেষায়িত হাসপাতালে মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা ও একশ’জন মুক্তিযোদ্ধাকে ভারতে চিকিৎসা প্রদান এবং মুক্তিযোদ্ধা সন্তান স্কলারশীপ স্কিম চালু করা হয়েছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, জাতীয় সংসদ চত্বরে মূল নকশার বাইরে জিয়ার কবরসহ যেসব স্থাপনা হয়েছে। এখানে আরও কিছু কবর দেয়া হয়েছে। সেগুলো অপসারণের অনুরোধ করছি।

গত নবম ও দশম জাতীয় সংসদের একাধিক বৈঠকে জাতীয় সংসদ চত্বর থেকে জিয়াউর রহমানের কবরসহ লুই আই কানের নকশাবহির্ভূত স্থাপনা সরানোর বিষয়ে কথা ওঠে।

এরই পরিপ্রেক্ষিতে গণপূর্ত মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয় উদ্যোগী হয়ে যুক্তরাষ্ট্র থেকে লুই কানের মূল নকশা সংগ্রহ করে। বিভিন্ন সময়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদের বাইরের কোনো স্থাপনা নিয়ে সংসদের কোনো চিন্তা নেই।

শোষিতদের গণতন্ত্র প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু বাকশাল (বাংলদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ) গঠন করেছিলেন উল্লেখ করে বাজেট আলোচনায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলে, জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যা করে জিয়া ও তার তাঁবেদাররা সকলে মিলে যে অর্থনৈতিক কর্মসূচি- বাকশালকে গালিতে পরিণত করেছিল। বস্তুত বাকশালের মাধ্যমে কোনো রাজনৈতিক দলকে বন্ধ করা হয়নি। রাজনৈতিক দলের কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করে জাতীয় দল গঠন করা হয়েছিল। আওয়ামী লীগকেও তখন স্থগিত করা হয়েছিল। বাঙালির মুক্তি ও শোষিতের গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য যে কর্মসূচি দেয়া হয়েছিল বাংলার মানুষের মুক্তি আসতে পারে না। তা বিগত দিনে প্রমাণিত হয়েছে। আজকের প্রধানমন্ত্রী সেই অর্থনীতিতে পুনঃপ্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ