Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন গাড়ি পেলেন বিচারকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

দেশের ৪৬ জন জেলা ও দায়রা জজ এবং সম পর্যায়ের বিচারকদের গাড়ি দিয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার রাজধানীর আবদুল গনি রোডস্থ নিবন্ধন পরিদফতর প্রাঙ্গনে আইন মন্ত্রী আনিসুল হক আনুষ্ঠানিকভাবে গাড়ির চাবি হস্তান্তর করেন। আগামি রোববার ৬২ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজকে গাড়ি দেয়া হবে। গাড়ির চাবি হস্তান্তর অনুষ্ঠানে আইনমন্ত্রী জানান, বিচারকদের জন্য ২০১৮-২০১৯ অর্থ বছরে ৩৮ কোটি ৭৬ লাখ ৩২ হাজার ৩২০ টাকা ব্যয়ে ১০৯ টি সিডান কার এবং ৬টি মাইক্রোবাস কেনা হয়েছে। জেলা ও মহানগর দায়রা জজদের জন্য কেনা একেকটি গাড়ির দাম ৩৭ লাখ ৪৩ হাজার ৩৫৫ টাকা। অতিরিক্ত জেলা ও দায়রা জজদের জন্য কেনা গাড়িগুলোর দাম ২৯ লাখ ৫৯ হাজার টাকা করে। এছাড়া ৬৩ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে প্রশাসনিক আপিল ট্রাইব্যুলের জন্য একটি কার এবং ২ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে ৬টি জেলার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের জন্য ৬টি মাইক্রোবাস কেনা হয়েছে।

গাড়ির চাবি হস্তান্তর অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, যুগ্ম সচিব গোলাম সারোয়ার, যুগ্ম সচিব এএইচএম হাবিবুর রহমান ভুইয়া, সলিসিটর জেসমিন আরা, নিবন্ধন অধিদপ্তরের মহা পরিদর্শক খান মো. আব্দুল মান্নান সহ মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
এর আগে সকালে আইনমন্ত্রী সোনারগাওঁ প্যানপেসিফিক হোটেলে জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত এসডিজি বিষয়ক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। তিনি বলেন, জলবায়ূ পরিবর্তন মানবাধিকারের জন্য বড় হুমকি। মানবাধিকার সুরক্ষা এবং পরিবেশ সুরক্ষার মধ্যে সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত। তিনি আরো বলেন, উন্নত দেশ এখনও অধিক মাত্রায় কার্বন নি:সরণ করে চলেছে। এই প্রবণতা চলতে থাকলে এই শতাব্দীর শেষ নাগাদ বিশ্বের তাপমাত্রা ৩-৫ ডিগ্রি বাড়বে। ফলে অনেক দেশ মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। জলবায়ু পরিবর্তনের কারণে যেসব অঞ্চল বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে । জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগের তীব্রতা এবং ফ্রিকোয়েন্সি বৃদ্ধিসহ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়বে। প্রায় ২০০ মিলিয়ন মানুষকে স্থানান্তরের প্রয়োজন হবে, যার জন্য বিশ্বব্যাপি কোনও স্থান নেই। সেমিনারে সভাপতিত্ব করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কাজী রিয়াজুল হক ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ