Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিআইজি মিজান বরখাস্ত

অবশেষে প্রজ্ঞাপন জারি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ১২:০৫ এএম | আপডেট : ১২:২০ এএম, ২৭ জুন, ২০১৯

পুলিশের বিতর্কিত ডিআইজি মিজানুর রহমানকে বরখাস্ত করে অবশেষে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রেসিডেন্টের অনুমোদন পাওয়ার পর গত মঙ্গলবার রাতে তাকে সাময়িক বরখাস্ত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল বুধবার প্রজ্ঞাপনটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেয়া হয়েছে।

অন্যদিকে ঢাকায় এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ডিআইজি মিজানের বিরুদ্ধে সুনির্দিষ্ট গ্রেফতারি পরোয়ানা থাকলে অবশ্যই তাকে গ্রেফতার করা হবে। এছাড়া তিনি আত্মসমর্পণ করতে চাইলে সেটিও পারবেন। তার বিরুদ্ধে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

প্রজ্ঞাপনে ডিআইজি মিজানের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়ার কারণ হিসেবে কিছু উল্লেখ করা হয়নি। তবে বলা হয়েছে, জনস্বার্থে জারিকৃত এই আদেশ অবিলম্বে কার্যকর হবে। দুর্নীতির মামলার আসামি মিজান সাময়িক বরখাস্ত থাকাকালে পুলিশ সদর দফতরে সংযুক্ত থাকবেন এবং খোরাকি ভাতা পাবেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ডিআইজি মিজানের বিরুদ্ধে একটি বিভাগীয় মামলা দায়ের করা হবে। তার বিরুদ্ধে এক নারীকে জোরপূর্বক বিয়ের পর নির্যাতন চালানোর অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত ২৪ জুন তিন কোটি ২৮ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মিজানের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এছাড়াও গত ১৯ জুন আদালত এক আদেশে মিজানুর রহমানের স্থাবর সম্পদ ক্রোক এবং ব্যাংক হিসাবের লেনদেন বন্ধ করার নির্দেশ দিয়েছিলেন।

এর আগে নারী নির্যাতনের অভিযোগে দায়িত্ব থেকে প্রত্যাহার হওয়া ডিআইজি মিজানুর রহমানের অবৈধ সম্পদের তদন্ত শুরু করেছিলো দুদক। কিন্তু, এই তদন্ত করতে গিয়ে দুদকের পরিচালক খন্দকার এনামুল বাছির ৪০ লাখ টাকা ঘুষ নিয়েছেন বলে অভিযোগ করেছেন মিজানুর রহমান।

আত্মগোপনে ডিআইজি মিজান
ডিআইজি মিজানুর রহমানকে বরখাস্ত হওয়ার পর থেকে খুঁজে পাওয়া যাচ্ছে না। গতকাল বুধবার একাধিকবার তার মোবাইল নম্বরে ফোন করলে সেটিও বন্ধ পাওয়া যায়।
পুলিশ সদর দফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা দৈনিক ইনকিলাবকে বলেন, দীর্ঘদিন ধরে মিজানুর রহমান পুলিশ সদর দফতরে সংযুক্ত অবস্থায় রয়েছেন। কিন্তু তিনি পুলিশ সদর দফতরে আসেন না। গত মঙ্গলবার রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সাময়িক বরখাস্ত প্রজ্ঞাপন জারি করার পর থেকে তার কোন হদিস নেই।

 

অস্ত্রের লাইসেন্স জব্দে দুদকের চিঠি
সাময়িক বরখাস্ত হওয়া ডিআইজি মিজানুর রহমান মিজানের অস্ত্রের লাইসেন্স জব্দ করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলার দুদিন পর বুধবার মন্ত্রাণালয় থেকে ডিআইজি মিজানকে বরখাস্ত করার প্রজ্ঞাপন জারি করা হয়। এদিকে দুদকের সাময়িক বরখাস্ত পরিচালক এনামুল বাছিরের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে ইমিগ্রেশন পুলিশের কাছে চিঠি দিয়েছে দুদক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ