Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বৃষ্টিপাতের সম্ভাবনা আসছে সপ্তাহে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ১২:০৫ এএম

আসছে সপ্তাহে দেশের অনেক জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সাথে কমে আসতে পারে তীব্র গরমের দাপট। গতকাল (বুধবার) বাংলাদেশের ওপর বর্ষার মৌসুমী বায়ু সক্রিয় হতে শুরু করেছে। মৌসুমী বায়ুর একটি বলয় তৈরি হয়েছে ভারতের বিহার, হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে আসাম পর্যন্ত।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাত এবং কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হয়েছে। সর্বোচ্চ বর্ষণের রেকর্ড সিলেটে ১৬৫ মিলিমিটার। এ সময় চট্টগ্রামে ৮, টেকনাফে ৩৬, রাজশাহীতে ১৫, বগুড়ায় ২৯, রংপুরে ২৮, দিনাজপুরে ৫১, সৈয়দপুরে ৩৬, তেঁতুলিয়ায় ১৫, রাজারহাটে ৭৪ মি.মি.সহ কয়েক জায়গায় বৃষ্টি হয়। তবে ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে কোথাও বৃষ্টিপাত হয়নি।

সর্বোচ্চ তাপমাত্রার পারদ গতকাল কিছুটা কমে আসে ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াসে (যশোর)। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫.২ এবং সর্বনিম্ন ২৮.৬ ডিগ্রি সে.।

আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ কিছু কিছু জায়গায় কমে আসতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা হ্রাসের সম্ভাবনা রয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার তেমন পরিবর্তন নাও হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ