Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

তাপদাহে ওষ্ঠাগত প্রাণ, চলবে সপ্তাহজুড়ে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ১২:০৫ এএম

আবহাওয়ার খেয়ালি আচরণ। আষাঢ়ের তাপদাহে ওষ্ঠাগত প্রাণ। কড়া সূর্যের দহনের সাথে ভ্যাপসা অসহ্য গরমে প্রায় সারাদেশে স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত। গতকাল (সোমবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৬.৫ এবং সর্বনিম্ন ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। অধিকাংশ জেলায় তাপমাত্রা ছিল ৩৫ থেকে ৩৬ ডিগ্রিরও ঊর্ধ্বে।

আবহাওয়া বিভাগ জানায়, চলতি সপ্তাহজুড়ে এ তাপদাহ অব্যাহত থাকতে পারে। বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় মংলায় ১৭ মিলিমিটার বিক্ষিপ্ত বৃষ্টিপাত বাদ দিলে দেশের সর্বত্র ছিল বৈশাখ জ্যৈষ্ঠের মতোই রোদের আগুন। রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, খুলনা, যশোর, কুষ্টিয়া, বরিশাল, পটুয়াখালী, ফরিদপুর, মাদারীপুর, নোয়াখালী অঞ্চল এবং রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আগামী সপ্তাহের দিকে সম্ভাবনা প্রত্যাশিত বৃষ্টিপাতের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ