Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইস্টার্ন হাউজিংয়ের প্লট অধিগ্রহণ

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা মালিকদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ১২:০৫ এএম

লে-আউট প্ল্যান পাস করে চূড়ান্ত অনুমোদন থাকলেও অধিগ্রহণ করা হচ্ছে ইস্টার্ন হাউজিংয়ের পল্লবী দ্বিতীয় পর্ব প্রকল্পের এম এবং এন বøকের প্লট। প্লট মালিকেরা বলছেন, আমাদের শেষ সম্বল বিনিয়োগ করেছি এখানে। অনেকেই রাজউকের প্ল্যান নিয়ে বিল্ডিং করার জন্য ব্যাংকঋণ নিয়েছে। এরই মধ্যে ছয় থেকে আটতলা ভবন উঠে গেছে। রয়েছে গুদামঘর, আধা পাকা বাড়ি, প্লটগুলো প্রাচীর ঘেরা। ওয়াসার পাম্প হাউজও রয়েছে এখানে। ইস্টার্ণ হাউজিংকে অনুমোদন দিয়ে রাজউক আবার একই জমি অন্য কাউকে দিয়ে দিতে পারে না। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন বিনিয়োগকারীরা। এর আগে তারা সংবাদ সম্মেলনও করেছে। প্লট মালিক প্রফেসর ড. কাজী সাইফুদ্দীন বলেন, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল ‘(বিইউপি)’ এখন থেকে দুই বছর আগে ইস্টার্ন হাউজিংয়ের চার একর জমি অধিগ্রহণ করলে কয়েক শ’ মালিক বাস্তুহারা হয়। বিইউপি এই প্রকল্পের আরো ২৪ একর জমি অধিগ্রহণ করতে চায়। এটি করা হলে কমপক্ষে দেড় হাজার মানুষ বাস্তুহারা হবে। একটি প্লট ১৫-২০ জন কিনেছে তাদের জমানো শেষ সম্বল বিনিয়োগ করে।

মালিকেরা বলছেন, ইস্টার্ন হাউজিংয়ের লে-আউট প্ল্যান অনুমোদনের আগে মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়েছে। কিন্তু একই জমি বহুতল আবাসিক ভবন করার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় সম্প্রসারণের ছাড়পত্র নেয়নি বিইউপি। রাজউক এটাকে জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্প হিসেবে ছাড়পত্র দিলেও প্লট মালিকেরা বলছেন, জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্প সরকার থেকে গেজেট প্রকাশের মাধ্যমে হয়ে থাকে। বিইউপির অনুকূলে এমন কোনো গেজেট নেই।

ডা. সাইফুল ইসলাম বলেন, ড্যাপ অনুসারে এই এলাকায় বিশ্ববিদ্যালয় স্থাপন ও বর্ধিত করার কোনো সুযোগ নেই। তারা বলছেন, রাজউক অফিসিয়াল নিয়ম ভঙ্গ করে বিইউপিকে ২৪ একর ভ‚মি অধিগ্রহণের অনুমোদন দিয়েছে।

প্লট মালিকেরা জানান, আমরা যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে উচ্চ আদালতে যাবো। তার আগে প্রতিটি প্লট মালিক ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রী বরাবর আবেদন করবেন এ ব্যাপারে ব্যবস্থা নিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ