Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

শত কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হবে

আশঙ্কাজনক হারে গলছে হিমবাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ১২:০৬ এএম

গত শতকের তুলনায় এখন দ্বিগুণ হারে গলছে হিমালয়ের হিমবাহ। এমন চলতে থাকলে অন্তত একশ’ কোটি মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হবে। গত ৪০ বছরে মহাকাশ পর্যবেক্ষণ কেন্দ্র থেকে তোলা ছবি পর্যবেক্ষণ করে এমন হুশিয়ারি দিয়েছেন বিজ্ঞানীরা। বুধবার সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে তাদের এই পর্যবেক্ষণ প্রকাশিত হয়।

প্রতিবেদনে বিজ্ঞানীরা বলেছেন, হিমালয়ের বরফ আশঙ্কাজনক হারে গলছে। ২০০০ সাল থেকে বছরে শতকরা এক ভাগ করে বৃদ্ধি পেয়েছে বরফ গলার এই হার। ফলে আগের ২৫ বছরের তুলনায় দ্বিগুণ হারে কমছে বরফ। বর্তমানে বছরে সাড়ে পাঁচ ফুট (৫০ সেন্টিমিটার)-এর চেয়েও বেশি পরিমাণে কমছে বরফ। বরফ গলে এই হারে কমে যাওয়ায় শংকা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, এর ফলে বাংলাদেশ, ভারত, চীন, নেপাল, ভুটানসহ এশিয়ার কয়েকটি দেশের অন্তত একশ’ কোটি মানুষ তীব্র পানির সংকটে পড়তে পারে।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের হিমবাহ গবেষক জোশুয়া মাউরার বলেন, ‘যে হারে বরফ কমছে তা সত্যিই আশঙ্কাজনক, তবে বরফ গলার হার দ্বিগুন বেড়ে যাওয়াটা আরো বেশি আশঙ্কাজনক।’

বরফ গলার জন্য বৈশ্বিক উষ্ণতাকেই দায়ী করেছেন বিজ্ঞানীরা। তাদের মতে, হিমবাহের গলন রোধ করতে বিশ্বের উষ্ণতা কমাতে হবে।
জার্মানির বন শহরে জলবায়ু সম্মেলন চলছে। এ সময়েই সায়েন্স অ্যাডভান্সেসে প্রকাশিত হলো প্রতিবেদনটি। এবারের সম্মেলনে বিশেষজ্ঞরা মূলত ২০১৫ সালের প্যারিস চুক্তির বাস্তবায়ন নিয়ে আলোচনা করছেন। সূত্র : রয়টার্স, এএফপি।



 

Show all comments
  • Sanhita Sanhita ২২ জুন, ২০১৯, ১:২৭ এএম says : 0
    মূর্খ আধুনিকতা বাস্তবে পৃথিবীর ধ্বংসের কারন..
    Total Reply(0) Reply
  • Arpan Bose ২২ জুন, ২০১৯, ১:২৭ এএম says : 0
    এরপরও আমরা সচেতন কবে হব!!
    Total Reply(0) Reply
  • Soma Chatterjee ২২ জুন, ২০১৯, ১:২৭ এএম says : 0
    খুব ভয়ের ব্যাপার ৷ প্রকৃতিকে সামলানোর মতো কোন বড় হাতিয়ার প্রানিকূলের হাতে নেই ৷
    Total Reply(0) Reply
  • মিরাজ আলী ২২ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
    সামাজিক ও প্রাকৃতিক বিপর্যয়ের কারণ উল্লেখ করে আল্লাহ তাআলা বলেন, জল–স্থলে বিপর্যয় মানুষের কৃতকর্মের ফল। (আল–কোরআন, সুরা-৩০
    Total Reply(0) Reply
  • মনিরুল ইসলাম ২২ জুন, ২০১৯, ১:৩০ এএম says : 0
    বালা-মুসীবত সম্পর্কে আল কুরআনে বেশ কিছু আয়াত রয়েছে। যেমন-১. 'যে বিপদ-আপদই তোমাদের ওপর আসুক না কেন, তা হচ্ছে তোমাদের নিজেদের হাতের কামাই, আল্লাহ তা'য়ালা তো অনেক গুনাহ ক্ষমা করে দেন' (৪২:৩০)।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ