Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বগুড়ায় ভোট সোমবার প্রস্তুত নির্বাচন কমিশন

পরিবেশ সন্তোষজনক

মহসিন রাজু | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ১২:০৭ এএম

আর একদিন পরই সোমবার (২৪ জুন ) বগুড়া- ৬ (সদর) আসনের শুন্য ঘোষিত আসনে নির্বাচন। নির্বাচন উপলক্ষে প্রধান নির্বাচন কশিনার, নির্বাচন কমিশন সচিব , দুটি প্রধান রাজনৈতিক দল আওয়ামীলীগ ও বিএনপির কেন্দ্রের সিনিয়র নেতারা এসে ঘুরে গেছেন। বগুড়ার এ নির্বাচনের পরিবেশে সবাই সন্তুষ্টি প্রকাশ করেছেন ।
প্রস্তুত নির্বাচন কমিশন
বগুড়ার এ নির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে। এজন্য প্রস্তুত নির্বাচন কমিশন। ইভিএমে ভোট প্রদান সম্পর্কে স্থানীয় গণমাধ্যম কর্মীদের সাথে বগুড়া জেলা রিটার্নিং কর্মকর্তার এক মতবিনিময় সভা শুক্রবার বেলা ১১ টায় জেলা নির্বাচন অফিসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
সভায় বক্তব্য রাখেন জেলার সিনিয়র নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মাহবুব আলম শাহ, নির্বাচন কমিশনের আইটি অফিসার মেজর মাজহারুল হাসান, স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান, উপজেলা নির্বাচন অফিসার আনিছুর রহমান, মো. সাখাওয়াত হোসেন, সাবিনা ইয়াসমিন প্রমুখ। মতবিনিময় সভায় জানানো হয়, ২৪ জুন ভোট কেন্দ্রগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহন করা হবে। বগুড়া সদর আসনে ১শ ৪১ কেন্দ্রে ৯৬৫টি কক্ষে ৩ লাখ ৮৭ হাজার ৪শ ৫৮ জন ভোটার তাদের ভোটাধিকার ইভিএম এর মাধ্যমে প্রদান করবেন।
ইতোমধ্যে ভোট গ্রহন কর্মকর্তাদের দু’দিনব্যাপি হাতে কলমে ইভিএম এ ভোট গ্রহন প্রশিক্ষণ দেয়া হয়েছে। ভোটারদেরকে ইভিএম এ ভোট প্রদান সম্পর্কে সম্যক ধারনা দেয়ার জন্য প্রতিটি কেন্দ্রে ডেমোনেস্টেশন কার্যক্রম চলমান রয়েছে। আজ শনিবার প্রতিটি ভোট কেন্দ্রে সকাল ১০টা হতে বিকেল ৪টা পর্যন্ত একযোগে মক ( মহড়া ) ভোটিং কার্যক্রম অনুষ্ঠিত হবে। এদিন ভোটারদের স্ব-স্ব কেন্দ্রে গিয়ে ভোট প্রদান সম্পর্কে জানার জন্য অনুরোধ করা হয়েছে।
আওয়ামী লীগ ঃ
বগুড়ায় এবার মহাজোটের একক প্রার্থী হিসেবে কেউ ভোট করছেন না। বগুড়ার তরুণ আওয়ামী লীগ নেতা ও বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক টি জামান নিকেতা হয়েছেন দলীয় প্রার্থী । তিনি ও তার সমর্থকরা আশা করছেন, যেহেতু এ আসনে ভোটে জিতেও বিএনপি মহাসচিব মীর্জা ফখরুল সংসদে যাননি, শপথ নেননি। এটা বগুড়াবাসির সাথে বিশ্বাসঘাতকতার শামিল বলেই বগুড়াবাসির কাছে প্রতিভাত হচ্ছে । সেহেতু উন্নয়ন ও অগ্রগতির স্বার্থেই বগুড়া সদরের ভোটাররা এবার নৌকাতেই তাদের সমর্থন ব্যক্ত করবেন।
তারা প্রশ্ন রেখে বলেন, ব্যারিষ্টার জমির উদ্দিন ও মীর্জা ফখরুলের মতোই বর্তমান প্রার্থী জিএম সিরাজও বগুড়া ৫ আসনের সাবেক এমপি, কাজেই তিনিও সে অর্থে বহিরাগত প্রার্থী। তাই বগুড়া সদরে তার ভোট পাওয়ার কথা নয় ।
বিএনপি
বগুড়া বিএনপির জেলা আহ্বায়ক সদর আসনের প্রার্থী জি এম সিরাজ ও বগুড়া জেলা বিএনপি নেতা কর্মিরা বলেন, কোন প্রেক্ষাপটে বিএনপির নির্বাচিত সদস্যরা শপথ নিয়েছেন । আবার মীর্জা ফখরুল শপথ নেননি সেটা বুঝতে কারো অসুবিধা হওয়ার কথা নয়। বগুড়ার ভোটাররা সরকারি দলের সব কুটচাল ও কুতর্ক উপেক্ষা করেই কারাবন্দি দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও বাধ্য হয়ে লন্ডনে বসবাসরত তারেক রহমানের প্রতি নিঃশর্ত ভালবাসা এবং শহীদ জিয়ার প্রতি শ্রদ্ধা জানাতেই আবার ভোট দেবে ধানের শীষেই ।
তারা মনে করেন, বগুড়ায় এবার রেকর্ড পরিমাণে ভোট পড়বে ধানের শীষে ।
জাতীয় পার্টি ঃ
জাতীয় পার্টির জেলা সেক্রেটারি ও সংসদ সদস্য পদ প্রার্থী এই আসনের সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম ওমর নিজে ও তার দলের নেতাকর্মিরা আশায় ছিলেন যে গতবারের মতো এবারও মহাজোটের একক প্রার্থী থাকবেন । তবে শেষ পর্যন্ত তা’ হয়নি । এতে তারা মনক্ষুন্ন হলেও হতাশ হননি। যেহেতু বগুড়া সদরে ৫ বছর সংসদ সদস্য ছিলেন নুরুল ইসলাম ওমর, যেহেতু সংসদ সদস্য হিসেবে অনেক উন্নয়নমুলক কাজ করেছেন তিনি সেহেতু তাদের আশা, ভোটাররা এবার তাদের বিমুখ করবেন না । বগুড়াবাসির ভোট এবার লাঙ্গল মার্কাতেই যাবে, অন্য কোথাও নয়।
বাংলাদেশ কংগ্রেস ঃ
বগুড়ার অধ্যাপক ড. মনসুর রহমান হয়েছেন প্রায় অপরিচিত তবে নিবন্ধিত রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেসের। নির্বাচন কমিশনে দাখিলকৃত হলফনামা অনুযায়ি বগুড়ার এ নির্বাচনের সকল প্রার্থীর মধ্যে তিনিই একাধারে পিএইচডি ও মাষ্টার ডিগ্রী হোল্ডার। তার ভদ্রোচিত ব্যবহার ও প্রচারনার ধরণ সুধি মহলের দৃষ্টি আকর্ষন করেছে ।
অধ্যাপক ড. মনসুর রহমান শুক্রবার বিকেলে বগুড়া প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের কাছে বগুড়াকে ঘিরে তাঁর স্বপ্নের কথা তুলে ধরেছেন। যেখানে তিনি বলেছেন, নির্বাচিত হলে বগুড়াকে বিভাগ ঘোষনা, বগুড়ায় বিমান বন্দর চালু ও পৃথক দুটি সরকারি গার্লস ও বয়েজ স্কুল চালু করতে তিনি বিশেষভাবে উদ্যোগী হবেন । বগুড়ার ঐতিহাসিক করতোয়া নদীর নাব্যতা ফিরিয়ে আনতে তিনি সক্রিয় ভুমিকা পালন করবেন।
বাংলাদেশ মুসলিম লীগ ঃ
এ নির্বাচনে বাংলাদেশ মুসলিম লীগের প্রার্থী মাওলানা রফিকুল ইসলামের তৎপরতা বিলুপ্ত প্রায় মুসলিম লীগ নামের রাজনৈতিক দলটির কথা সিনিয়র নাগরিকদের স্মৃতিপটে দোলা দিয়েছে মাত্র। মাওলানা রফিকুল ইসলামের কর্মি সমর্থকের সংখ্যা দৃষ্টিগোচর না হলেও তার নিজস্ব পদচারণা, পোষ্টার ম্ইাকিং নজর কেড়েছে সবার ।
স্বতন্ত্র প্রার্থী ঃ
বগুড়ার শুন্য ঘোষিত আসনের নির্বাচনে এবার স্বতন্ত্র প্রার্থী ছিলেন সৈয়দ কবীর আহম্মেদ মিঠু ও মিনহাজ¦ মন্ডল। ২ জনের মধ্যে সৈয়দ কবীর আহম্মেদ মিঠু সংবাদ সম্মেলন করে প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন। তবে মালয়েশীয়া প্রবাসী মিনহাজ¦ মন্ডল শেষ পর্যন্ত লড়ে যাবার সিদ্ধান্তে অটল আছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ