Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাড়ছে বৃষ্টিপাত কমছে গরমের তেজ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ১২:০৭ এএম

বর্ষার মৌসুমী বায়ুমালা এবং বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের দ্বিমুখী প্রভাবে দেশের অধিকাংশ জায়গায় মেঘ-বৃষ্টিপাত বাড়ছে ধীরে ধীরে। সেই সাথে কমছে গরমের তেজ। গতকাল (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বর্ষণ হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় মংলায় ৫৮ মিলিমিটার। এছাড়া ঢাকা, চট্টগ্রামসহ প্রতিটি বিভাগে কম-বেশি বৃষ্টি ঝরেছে। বৃষ্টির সুবাদে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ (রাজশাহীতে)। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.৪ এবং সর্বনিম্ন ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় রয়েছে। আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।
এদিকে লঘুচাপের সর্বশেষ সম্পর্কে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানররত লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ