Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আষাঢ়ে গা-জ্বলা গরমে হাঁসফাঁস

যশোরে তাপদাহ ৩৯.৬ ডিগ্রি , রাজশাহীতে স্বস্তির বৃষ্টি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

আষাঢ় মাসে এসেও তীব্র গা-জ্বলা গরমে হাঁসফাঁস অবস্থা। রাজশাহী, খুলনা, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অসহনীয় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। বর্ষার মৌসুমী বায়ু দেশের অধিকাংশ জেলায় ছড়িয়েছে। তবে জেঁকে বসে সক্রিয় হয়নি। এতে করেই গরমের তীব্রতা বজায় রয়েছে। গতকাল (সোমবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস।
এছাড়া রাজশাহীতে ৩৯.২, খুলনায় ৩৭.২, চুয়াডাঙ্গায় ৩৮, ঢাকায় ৩৫, ফরিদপুরে ৩৬.৩, চট্টগ্রামে ৩৪.৫, কুতুবদিয়ায় ৩৬ ডিগ্রি সে.। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হলেও দেশের অধিকাংশ জায়গায় শুষ্কতা বিরাজ করে।
আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগ অতিক্রম করে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল পর্যন্ত অগ্রসর হয়েছে। ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল, ঢাকা ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় হালকা থেকে মাঝারী বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।
ফরিদপুর, কুতুবদিয়া, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। দিনের তাপমাত্রা দেশের পূর্বাঞ্চলে সামান্য হ্রাস এবং অন্যত্র বৃদ্ধি পেতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আগামী ২ দিনে ক্রমেই বৃষ্টিপাত শুরু হয়ে তা অব্যাহত থাকতে পারে।
রাজশাহীতে স্বস্তির বৃষ্টি
রাজশাহী ব্যুরো জানায়, প্রচÐ তাপদাহ আর প্রায় ৪০ ডিগ্রী ছুই ছুই তাপমাত্রায় জনজীবনকে বিপর্যস্ত করে অবশেষে গতকাল বিকেলে নেমেছে এক পশলা বৃষ্টি। বেশ কদিন ধরেই মানুষ তাকিয়ে ছিল বৃষ্টির দিকে। কিন্তু বর্ষাকাল শুরু হলেও নামেনি কাক্সিক্ষত বৃষ্টি। বরং তাপদাহে পুড়ছিল মানুষ-প্রকৃতি। অবশেষে সোমবার আষাঢ়ের প্রথম বৃষ্টি হয়েছে। এক পশলা এই বৃষ্টিতে কমেছে তাপমাত্রা। এতে স্বস্তি ফিরেছে জনমনে।
রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র জানিয়েছেন, গতকাল সোমবার বিকাল ৩টা ৩৫ মিনিটে হঠাৎ করেই বৃষ্টি শুরু হয়। চলে ৩টা ৫৫ মিনিট পর্যন্ত। এই সময় পর্যন্ত ৩ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
এদিকে বৃষ্টির আগে গুমোট হয়ে ছিল রাজশাহীর আবহাওয়া। সোমবার তাপমাত্রাও বাড়ে আগের দিনের চেয়ে। এ দিন দুপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন রোববার সবর্েৃাচ্চ তাপমাত্রার পারদ উঠেছিল ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে। এরও আগের দিন শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস।
এ আবহাওয়াবিদ বলেন, রাজশাহীতে বর্ষাকালের প্রথম বৃষ্টির পর আবহাওয়ার গুমোট ভাব দূর হয়েছে। প্রকৃতি কিছুটা শীতল হয়েছে। এতে জনমনে স্বস্তি ফিরে এসেছে। এখন পুরো বর্ষাকাল জুড়েই নিয়মিত বৃষ্টিপাত হবে। এর ফলে ধীরে ধীরে কমে আসবে তাপমাত্রাও।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ