Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভোটের মাঠে ৭ প্রার্থী চলছে প্রচারণা

বগুড়া সদরে উপনির্বাচন ২৪ জুন

মহসিন রাজু | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৯, ১২:০৫ এএম

আগামী ২৪ জুন অনুষ্ঠিতব্য বগুড়া সদর আসনের উপনির্বাচনের মাঠে ৫ দলীয় ও ২ জন স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে মোট ৭ জন প্রার্থী নিজেদের কর্মী সমর্থকদের নিয়ে দাপিয়ে বেড়াচ্ছেন ভোটের মাঠে।

প্রার্থীদের মধ্যে বিএনপি তথা ২০ দলীয় জোটের প্রার্থী সাবেক এমপি জিএম সিরাজের সমর্থনে ধানের শীষ প্রতীক নিয়ে দল ও জোটের প্রার্থীরা ঐক্যবদ্ধভাবে মাঠে নেমেছেন। তবে আওয়ামী লীগের প্রার্থী টি জামান নিকেতা নৌকা এবং জাতীয় পার্টির প্রার্থী সাবেক এমপি নুরুল ইসলাম ওমর লাঙ্গল প্রতীক নিয়ে পৃথকভাবে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। এ কারণে ক্ষমতাসীন মহাজোটের শরিকেরা বেকায়দায় পড়েছে। তারা বুঝতে পারছেন না মহাজোটের শরিক হিসেবে তাদের কার পক্ষে যাওয়া উচিৎ নৌকা না লাঙ্গল।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী টি জামান নিকেতার নির্বাচনে নিয়োজিত একজন নেতা জানিয়েছেন, যেহেতু মনোনয়ন প্রত্যাহারের তারিখ ও প্রতীক বরাদ্দের নির্দিষ্ট দিন অতিবাহিত হয়ে গেছে সেক্ষেত্রে এখানে মহাজোটের একক প্রার্থীর বিষয়টি গৌন। নিকেত্রা পক্ষে আওয়ামী লীগের প্রার্থীরা মাঠে নেমে পড়েছে তাই এখন আর মহাজোটের একক প্রার্থীর ধারনা অর্থহীন। তিনি বলেন, মহাজোট শরিকদের মধ্যে বগুড়ায় যেকটি দল রয়েছে, রাজনৈতিক দর্শনের দিক থেকে আওয়ামী লীগের ভাবাদর্শের কাছাকাছি বিধায় তারা আওয়ামী লীগ প্রার্থীর পক্ষেই কাজ করবে।
অন্যদিকে জাতীয় পার্টির মনোনিত দলীয় প্রার্থী ও এই আসনের সাবেক এমপি নুরুল ইসলাম ওমর বলেছেন, দলীয় মনোনয়ন পাওয়ার পর থেকেই জাতীয় পার্টির নেতা কর্মী ও শুভাকাঙ্খীরা লাঙ্গলের পক্ষে কাজ শুরু করে দিয়েছেন। তবে দলীয় হাই কমান্ডের পক্ষ থেকে মহাজোটের বড় শরিক আওয়ামী লীগের যথাস্থানে তাকেই মহাজোটের একক প্রার্থী করার ব্যাপারে যৌক্তিক কারণগুলো তুলে ধরা হয়েছে। যুক্তিগুলো মানলে বগুড়ায় মহাজোটের প্রার্থী হিসেবে তাকেই এখনও প্রার্থী করা সম্ভব। না করলেও সমস্যা নেই, জাতীয় পার্টির নেতা-কর্মীরা বগুড়ায় বিএনপির ঘাঁটিতে ভোট করে বিজয় মালা ছিনিয়ে আনতে পুরোপুরি প্রস্তুত ।

এদিকে বিএনপি মনোনীত ও ২০ দলীয় জোট সমর্থিত সংসদ সদস্য প্রার্থী গোলাম মো. সিরাজ বলেছেন, বেগম খালেদা জিয়াকে কারামুক্ত, গণতন্ত্র পুনঃরুদ্ধার এবং তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার আন্দোলন আরো বেগবান করতে আগামী ২৪ জুন ধানের শীষ প্রতিক বিপুল ভোটে বিজয়ী করতে হবে। তিনি বলেন, কৌশলগত কারণেই মহাসচিব শপথ নেননি। সরকার বিএনপির এমপিদের শপথকে কেন্দ্র করে বিএনপি ভাঙার ষড়যন্ত্র করেছিল। কিন্তু তা ব্যর্থ হয়েছে।

তিনি রোববার বগুড়া শহরের একটি কমিউনিটি সেন্টারে বগুড়া পৌরসভার ২১ টি ওয়ার্ড ও সদর উপজেলার ১১ টি ইউনিয়নের ১শ’ ৪১টি ভোট কেন্দ্রের নির্বাচনী এজেন্ট, ওয়ার্ড ও ইউনিয়ন বিএনপির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। দুই পর্বে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন শহর বিএনপির সভাপতি মাহবুবুর রহমান বকুল ও সদর উপজেলা সভাপতি মাফতুন আহমেদ খান রুবেল। সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন চেয়ারপারসনের উপদেষ্টা ও বগুড়া পৌর মেয়র অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান ও হেলালুজ্জামান তালুকদার লালু, বিএনপি নেতা অ্যাডভোকেট একেএম সাইফুল ইসলাম, ফজলুল বারী তালুকদার বেলাল, রেজাউল করিম বাদশা, জয়নাল আবেদীন চাঁন, আলী আজগর তালুকদার হেনা, লাভলী রহমান, কেএম মাহবুবর রহমান হারেজ প্রমুখ।

বগুড়া সদরের এই উপনির্বাচনে এবার বাংলাদেশ কংগ্রেস থেকে মনসুর রহমান এবং বাংলাদেশ মুসলিম লীগের রফিকুল ইসলামসহ স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন বগুড়া মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ কবীর আহম্মেদ মিঠু ও মালয়েশিয়া প্রবাসী ব্যবসায়ী মো. মিনহাজ¦ মন্ডল। তবে প্রচারণার মাঠে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সৈয়দ কবীর আহম্মেদ মিঠুর রয়েছে সরব উপস্থিতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ