Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেটে গেছে লঘুচাপ বাড়বে গরম কমবে বৃষ্টি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ১২:০৩ এএম

গ্রীষ্মের জ্যৈষ্ঠ মাস এখন শেষ সপ্তাহ অতিক্রম করছে। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, তাপমাত্রার পারদ ফের বাড়ছে এবং আগামী ৪৮ ঘণ্টায় আরো বাড়তে পারে। সেই সাথে কমছে বৃষ্টিপাতের মাত্রা। গতকাল (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

এ সময় ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩.৫ এবং সর্বনি¤œ ২৬.৫ ডিগ্রি সে.। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কুতুবদিয়া দ্বীপে ২০ মিলিমিটার। এছাড়া দেশের কয়েক জায়গায় বিক্ষিপ্ত সাময়িক ও হালকা বৃষ্টি হয়।

এদিকে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে সৃষ্ট লঘুচাপটি কেটে গেছে। সমুদ্র বন্দরসমূহে দেয়া সতর্ক সঙ্কেত তুলে নেয়া হয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, সমুদ্র সমতল থেকে সাড়ে ৪ কিলোমিটার ঊর্ধ্ব পর্যন্ত একটি ঘূর্ণিঝড়ের ঘূর্ণাবর্ত বাংলাদেশ এবং সংলগ্ন এলাকায় অবস্থান করছে।

আজ (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় বর্ষণের সম্ভাবনা রয়েছে। অন্যান্য বিভাগে বৃষ্টিপাত হতে পারে কম। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকার সম্ভাবনা আছে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা আরও বেড়ে যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ