Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাসপোর্ট ছাড়াই কাতারে, তদন্তে মন্ত্রিপরিষদ

পাইলট ফজলকে প্রত্যাহার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট ফজল মাহমুদকে ভিভিআইপি ফ্লাইট থেকে প্রত্যাহার করা হয়েছে। তার পরিবর্তে পাঠানো হচ্ছে ক্যাপ্টেন আমিনুলকে। পাসপোর্ট ছাড়াই বিমানের একটি ফ্লাইট নিয়ে কাতারের দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে গিয়েছিলেন পাইলট ক্যাপ্টেন ফজল মাহমুদ। প্রধানমন্ত্রীকে ফিনল্যান্ড থেকে আনার জন্য তিনি যাচ্ছিলেন। পাসপোর্ট না থাকায় দোহারে তাকে আটকে দেওয়া হয়। এ ঘটনায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। 

গতকাল শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সিনিয়র সহকারী সচিব গাজী তারেক সালমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফজল মাহমুদ চৌধুরী দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে পাসপোর্টবিহীন অবস্থায় সেই দেশের ইমিগ্রেশন কর্তৃপক্ষের হাতে আটক হন। এ ঘটনায় ৪ সদস্যের একটি কমিটি গঠন করেছে আন্ত:মন্ত্রণালয়। তিন কর্ম দিবসের মধ্যে এ কমিটিকে মন্ত্রপরিষদে সচিবের নিকট প্রতিবেদন দিতে বলা হয়েছে।
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগমকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হেলাল মাহমুদ শরীফ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মুস্তাকীম বিল্লাহ ফারুকী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. জাহাঙ্গীর আলম।
বিজ্ঞপ্তিতে বলা হয়, পাসপোর্টবিহীন বিমানে ভ্রমণ এবং ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার বিষয়টি তদন্তের জন্য এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির কর্মপরিধিতে বলা হয়, ক্যাপ্টেন ফজল মাহমুদ চৌধুরীর পাসপোর্টবিহীন দোহা ভ্রমণের কারণ, ঢাকায় ইমিগ্রেশন কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার বিষয় এবং বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মপদ্ধতির ত্রুটি নিরূপণ।
এদিকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক ইনকিলাবকে বলেন, ক্যাপ্টেন ফজল মাহমুদ স্বাভাবিকভাবে ফ্লাইট অপারেশনের দায়িত্ব পালন করতে পারবেন না মনে হচ্ছে। তাই তার পরিবর্তে আরেকজন ক্যাপ্টেনকে পাঠানো হচ্ছে। তাকে প্রত্যাহারও করা হয়েছে। নতুন পাইলটের গতকাল সন্ধ্যা ৭টা ৫ মিনিটে বিমানের দোহাগামী নিয়মিত ফ্লাইটে (বিজি-০২৫) ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।
উল্লেখ্য, ফিনল্যান্ড সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনতে গতকাল বৃহস্পতিবার রাতে বিমানের ড্রিমলাইনার বোয়িং ৭৮৭ উড়োজাহাজ ঢাকা ছেড়ে কাতারের উদ্দেশে রওনা দেয়। কিন্তু পাসপোর্ট ছাড়াই বিমানটি চালিয়ে কাতারের দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়ে যান পাইলট ক্যাপ্টেন ফজল মাহমুদ। আর পাসপোর্ট না থাকায় তাকে আটকে দিয়েছে কাতার ইমিগ্রেশন কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ