Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে বার্তা দিলেন ভারতের নতুন পররাষ্ট্রমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

বাংলাদেশ ও ভারতের মধ্যে অংশীদারত্বকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্ধারিত লক্ষ্যে ভারত নিয়ে যেতে চায় বলে মন্তব্য করেছেন দেশটির নতুন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। নিকটতম প্রতিবেশী বাংলাদেশ ও ভারত দুই দেশের সম্পর্ক গভীর সম্পর্কে রূপ নিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে লেখা এক চিঠিতে ভারতের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর এসব কথা বলেন।

গত ৪ জুন আব্দুল মোমেনকে লেখা চিঠিতে এস জয়শংকর লেখেন, ‘বাংলাদেশের স্বাধীনতার সূচনালগ্নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ-ভারত অংশীদারত্বের যে লক্ষ্য নির্ধারণ করেছিলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দুই দেশের অংশীদারত্বকে সে পর্যায়ে নিয়ে যেতে আমি অঙ্গীকারবদ্ধ।’ ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিকটতম প্রতিবেশী বাংলাদেশ ও ভারত দুই দেশের সম্পর্ক গভীর সম্পর্কে রূপ নিয়েছে। আর এটা সম্ভব হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের কারণে।
এস জয়শংকর বলেন, স¤প্রতি জনগণের ব্যাপক সমর্থন নিয়ে বাংলাদেশে আওয়ামী লীগের নেতৃত্বে সরকার গঠন হয়েছে। গত মাসে ভারতে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সও জনগণের ব্যাপক সমর্থন নিয়ে সরকার গঠন করেছে। এ দুই ঘটনা দুই দেশের সুদৃঢ় অংশীদারত্বের প্রতি উভয় দেশের জনগণের ব্যাপক সমর্থনের বহিঃপ্রকাশ। চিঠিতে এস জয়শংকর শিগগিরই বাংলাদেশ সফরের আশাবাদও ব্যক্ত করেন। ##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ