Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এখনো ফাঁকা রাজধানী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৯, ১২:০৫ এএম

যানজটের চিরচেনা ঢাকা এখনও ফাঁকা। সড়কে নেই গাড়ির চাপ, নেই কোনো যানজট। ব্যক্তিগত গাড়ির কিছুটা চাপ থাকলেও রাজধানীর ভেতরেও এখন বাসের সংখ্যা কম। আর এমন সুযোগে পরিবার নিয়ে ঘুরে বেড়াচ্ছেন নগরবাসী। তবে ফাঁকা ঢাকায় যাতে কোনো ধরনের দুর্ঘটনা না ঘটে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে ট্রাফিক পুলিশ।
গতকাল শুক্রবার ঈদের তৃতীয় দিনেও রাজধানীর রাস্তাঘাট অধিকাংশ ফাঁকা। নগরবাসী নির্বিঘেœ শহরে ঘুরে বেড়াতে পারছেন। ঢাকা শহরের রাজপথের এমন চিত্র একটু অচেনাই। সড়কে যানজট নেই, নেই অতিরিক্ত গাড়ির চাপও। হুড়োহুড়ি কোরে বাসে ওঠার তাড়া নেই। ফলে মনের আনন্দে রাজপথে এমনভাবে ছুটে চলা। ঈদের দিন বৃষ্টি বাদলায় বের হতে পারেননি অনেকেই। দ্বিতীয় দিনে তাই পরিবার-পরিজন নিয়ে বাড়ির বাইরে নগরবাসী। তবে এই সুযোগে যেন কোনো চালক বেপরোয়াভাবে গাড়ি না চালাতে পারেন, সেজন্য ট্রাফিক পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে প্রয়োজনীয় ব্যবস্থা। রাস্তার মোড়ে মোড়ে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট।
ঈদের ছুটি এখনও শেষ না হলেও অনেকে আগেভাগেই ঢাকায় ফিরছেন। কমলাপুর রেল স্টেশন, সদরঘাট লঞ্চ টার্মিনাল ও বিভিন্ন বাস স্টেশনে রাজধানীতে ফেরা মানুষের ভিড় বাড়তে শুরু করেছে। যারা ফিরছেন তারা জানান আজ শনিবার পযন্ত ছুটি থাকলেও ভিড় এড়াতে একদিন আগেই এসেছেন। আবার অনেকে ছুটি কম পাওয়ায় ফিরে আসতে বাধ্য হয়েছেন বলে জানান।
গাবতলী, মোহাম্মদপুর, মিরপুর, ধানমন্ডি, রমনা, তেজগাঁও ও লালবাগের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ফাঁকা রাস্তায় অনেকেই পরিবার পরিজন বিশেষ করে শিশুদের নিয়ে ঘুরতে বেরিয়েছেন। গত দুই দিনের তুলনায় গণপরিবহনের সংখ্যা কিছু বাড়লেও প্রতিটি যানবাহনই ছিল ফাঁকা। ঈদের আগে প্রতিটি বাস যাত্রীতে ঠাসা থাকলেও এখন হেলপাররা গলা ফাটিয়ে ডেকেও যাত্রী খুঁজে পাচ্ছেন না।
রাজধানীর ফামর্গেট এলাকার ফটোকপির দোকানের কর্মচারী জালাল জানান, গ্রামের বাড়িতে ছুটি কাটিয়ে সকালে ফিরেই দোকান খুলেছি। কাস্টমার না এলেও দোকান পরিষ্কার করে প্রস্তুতি নিচ্ছি। আজ শনিবার থেকেই রাজধানী স্বাভাবিক অবস্থায় ফিরবে বলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ