Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শেষ কর্মদিবসে সচিবালয় দুপুরে ফাঁকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম

ঈদুল ফিতরের ছুটির আগে গতকাল শেষ কর্মদিবসে সচিবালয়ের ছিল অনেকটাই ফাঁকা।তবে কাজে কিছুটা ঢিলেঢালা ভাব ছিল। ঈদের চাঁদ দেখা সাপেক্ষে ৫ বা ৬ জুন পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

গতকাল সোমবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে মন্ত্রীরা থাকার কারণে কর্মকর্তা-কর্মচারীদের স্বাভাবিক উপস্থিতি দেখা গেছে। কিন্তু মন্ত্রীরা চলে যাওয়ার পর পরে মন্ত্রণালয় গুলো ফাঁকা হয়েগেছে। তবে অফিসে উপস্থিত অনেকেই পরস্পরের সঙ্গে গল্প-গুজবে মেতে ছিলেন। কেউ সহকর্মীর সঙ্গে ঈদের অগ্রিম শুভেচ্ছা বিনিময় সেরে নেন। শবে কদরের ছুটির পর ঈদের বন্ধের মধ্যে একদিন অফিস থাকায় কেউ কেউ আগেই ছুটি নিয়ে গ্রামের বাড়ি চলে গেছেন। কেউ কেউ গতকাল সকালে হাজিরা দিয়েই বাড়ি ফিরতে ছুটছেন রেল, বাসস্টেশন কিংবা লঞ্চঘাটের দিকে।

এদিকে এবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বিদেশে ঈদ করছেন। আর জনপ্রশাসন মন্ত্রণাললেয়র সচিব ফয়েজ আহমদ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব,দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, বিমান সচিব মহিবুল হক অফিস করেছেন। তবে অনেক মন্ত্রণালয়ের সচিবরা অফিস করেনি বলে জানা গেছে।

সচিবালয়ের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা- কর্মচারীরা ইনকিলাবকে জানান, এবার ৯দিন ছুটি হওয়ার কারণে অনেকই আজ (সোমবারে)একদিনের ছুটি নিয়েছেন। দুই ছুটির মাঝে যারা ছুটি নেন, তাদের এই ছুটি আগের বা পরের সরকারি ছুটির সঙ্গে যুক্ত হয়ে তার ছুটি হিসেবে গণ্য হবে। এ জন্য শবে কদর ও ঈদের ছুটির মাঝখানের কর্মদিবসে ছুটি নেয়ার হার খুব কম। জনপ্রশাসন মন্ত্রণাললেয়র এক অতিরিক্ত সচিব বলেন, ঈদের আগে শেষ কর্মদিবসে একটু ছাড় দিতে হয়। দু-একজন আজ হাজিরা দিয়ে চলে গেছেন। সোমবার মন্ত্রিসভার বৈঠকের নির্ধারিত দিন হওয়ায় এমননিতেই সচিবালয়ে দর্শনার্থীরা প্রবেশ করতে পারেন না। দর্শনার্থী না থাকায় অন্যান্য দিনের মতো ভবনের লিফটের সামনে মানুষের ভিড় ছিল না।

সচিবালয়ে যাতায়াতকারী বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি ও উচ্চপদস্থ কর্মকর্তাদের কাছ থেকে ঈদের বকশিশ আদায়ে ব্যস্ত ছিলেন লিফট অপারেটররা। তবে একজন লিফট অপারেটর জানান, প্রতিবছরের মতো এবার বকশিশ পাওয়া যায়নি। কারণ এবার নতুন নতুন মন্ত্র-প্রতিমন্ত্রীও উপমন্ত্রী হওয়ার কারণে অনেকই অফিস আসেনি। যারা সচিবালয়ে শেষ অফিস করেছেন তারা কিছুটা হলেও দিয়েছেন।

সচিবালয়ে বেলা ১১টার দিকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষে স্মারক ডাকটিকেট উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল পৌনে ১২টার দিকে সমসাময়িক ইস্যুতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

আজ মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামী কাল বুধবার ঈদুল ফিতর পালিত হবে। এ ক্ষেত্রে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার (৪, ৫ ও ৬ জুন) সরকারি ছুটি থাকবে। তবে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলে ঈদ হবে বৃহস্পতিবার। সেক্ষেত্রে একদিন বেড়ে শুক্রবারও সরকারি ছুটি থাকবে, যদিও শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ