Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সারা দেশে বৃষ্টিপাত

বজ্রপাত ও ঝড়ো হাওয়ার আশঙ্কা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১২:০৫ এএম

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত লঘুচাপের একটি বর্ধিতাংশের বলয় বিরাজ করছে। এর প্রভাবে মেঘ-বাদলের আবহ তৈরি হয়েছে। আজ (সোমবার) ঢাকাসহ দেশের অধিকাংশ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সাথে আছে বজ্রপাত ও ঝড়ো হাওয়ার আশঙ্কা। গতকাল রোববার ঢাকাসহ অনেক জায়গায় দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টি অথবা বৃষ্টিপাত হয়েছে।

গতকাল রাতে সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, কুমিল্লা, নোয়াখালী ও সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে কোথাও কোথাও অস্থায়ীভাবে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বা আরও অধিক বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় রাজশাহী বিভাগের বদলগাছিতে ৮৬ মিলিমিটার। এ সময় ঢাকায় ১৩, টাঙ্গাইলে ৪৩, ময়মনসিংহে ৫৯, সীতাকুন্ডে ২৫, নোয়াখালীতে ৩০, সিলেটে ৬, রাজশাহীতে ২৭, বগুড়ায় ৬৮, দিনাজপুরে ২৮, তেঁতুলিয়ায় ৩০, খুলনায় ১০, মংলায় ৫৬, যশোরে ১৬, বরিশালে ১৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

গত দু-তিন দিনের থেমে থেমে বৃষ্টিপাতের ফলে প্রায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কমে এসেছে। গতকাল ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩০ এবং সর্বনিম্ন ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এর পরের ৫ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ