Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আরএফআইডি স্ক্যানার ও স্পিড ডিটেক্টর ক্যামেরা স্থাপন

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১২:০৫ এএম

ঈদ এলেই মানুষের ঘরে ফেরার বিড়ম্বনাকে কেন্দ্র করে সুযোগ সন্ধানী অপরাধী চক্র সক্রিয় হয়ে ওঠে। ছিনতাই, ডাকাতির পাশাপাশি চাঁদাবাজির অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধেও। তাই এবারের ঈদকে সামনে রেখে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঘরমুখো মানুষের নিরাপত্তায় মাঠে নেমেছে স্থানীয় প্রশাসন, হাইওয়ে পুলিশসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন স্থানে এবারই প্রথম ফিটনেসবিহীন ও বেপরোয়া যান চলাচল রোধে আধুনিক মানের আরএফআইডি স্ক্যানার ও ওয়াটার প্রæফ স্পিড ডিটেক্টর ক্যামেরা বিভিন্ন পয়েন্টে স্থাপন করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে হাইওয়ে পুলিশের একটিসহ অর্ধশত অ্যাম্বুলেন্স। মহাসড়কে ঈদযাত্রা নির্বিঘেœ করতে এবং ঈদের পর কর্মস্থলে ফেরা পর্যন্ত তারা এ দায়িত্ব পালন করবেন। হাইওয়ে কুমিল্লা অঞ্চলের পুলিশ সুপার কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

হাইওয়ে কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার মো. রহমতউল্লাহ জানান, আগে সড়ক-মহাসড়কে যানবাহন থামিয়ে পুলিশকে গাড়ির কাগজপত্র যাচাই কিংবা তল্লাশি করতে হতো। মহাসড়কে ১৬টি আরএফআইডি স্ক্যানার স্থাপন করা হয়েছে, এখন থেকে চলন্ত গাড়ির নাম্বার প্লেটে ফ্ল্যাশ করলেই গাড়িটির রেজিস্ট্রেশন নম্বরসহ যাবতীয় তথ্য জানা যাবে। এতে একদিকে যেমন সময় বাঁচবে অপরদিকে তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাবে। এছাড়া ফিটনেসবিহীন ও বেপরোয়া গতির যে কোনো যানবাহন শনাক্তে ৭৮টি স্পিড ডিটেক্টর সংযোজন করা হয়েছে। এর মাধ্যমে ছবি ও গাড়ির ভিডিওক্লিপ পাওয়া যাবে।

ঈদকে সামনে রেখে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রড পার্টির দৌরাত্ম্য বৃদ্ধি পেয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন স্থানে রাতের অন্ধকারে চলন্ত গাড়িতে হঠাৎ বিকট শব্দ। যান্ত্রিক ক্রটি ভেবে চালক দ্রæত গাড়ি থামান সমস্যা খুঁজে দেখতে। আর তৎক্ষণে গাড়ির চারপাশ ঘিরে ফেলে সশস্ত্র ডাকাতদল! অস্ত্রের মুখে ভয় দেখিয়ে লুটে নেয় সর্বস্ব। কখনো কখনো ডাকাতদের অস্ত্রের আঘাতে আহত হয় অনেক যাত্রী।

খোঁজ নিয়ে জানা যায়, ডাকাতদল মহাসড়কে ডাকাতি করার জন্য বেছে নেয় একটি উপযুক্ত স্থান। নির্ধারিত স্থানে অস্ত্র হাতে থাকে ৮-১০ জন ডাকাত। তাদের অন্তত ১০০ গজ আগে রড ও পাথর হাতে থাকে দুজন। তাদের কাজ হলো প্রাইভেট কার, মাইক্রোবাস ও প্রাইভেট পরিবহনগুলোকে লক্ষ্য করে দূর থেকে চলন্ত গাড়িতে রড বা পাথর ছুড়ে মারা।

চলন্ত গাড়িতে রড ও পাথর ছুড়ে ডাকাতির ঘটনা ঘটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চান্দিনা উপজেলার তীরচর থেকে বুড়িচং উপজেলার কাবিলা এলাকা পর্যন্ত। স¤প্রতি কয়েকটি স্থানে চলন্ত গাড়িতে রড ছুড়ে ডাকাতির চেষ্টা চলে। গত শনিবার রাতে মহাসড়কের কোরপাই এলাকায় পুলিশের প্রাইভেট কারে রড ছুড়ে ডাকাতির চেষ্টাকালে এক ডাকাতকে আটক করা হয়। এর আগে কুটুম্বপুর এলাকায় নোয়াখালীগামী একটি মাইক্রোবাসে রড ছোড়ে ডাকাতচক্র। গাড়ির চালক বিষয়টি বুঝতে পেরে ঘটনাস্থলে গাড়ি না থামিয়ে কুটুম্বপুর বাস স্টেশনসংলগ্ন একটি সিএনজি পাম্পে গাড়ি থামান। এতে কোনো রকমে বেঁচে যান তারা। গত এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে তীরচর এলাকায় ওই রড পার্টির কবলে পড়েন সাতজন ভারতীয় নাগরিক। তারা কলকাতা থেকে বাংলাদেশে বেড়াতে এসে মাইক্রোবাস যোগে চান্দিনায় আসার পথে ডাকাতদের কবলে পড়ে সর্বস্ব হারান। এমনকি ডাকাতদের ছুরিকাঘাতে আহত হন তিনজন। ওই ডাকাতচক্রকে রড পার্টি হিসেবে চিহ্নিত করেছে পুলিশ।

এ ব্যাপারে হাইওয়ে পুলিশ ইলিয়টগঞ্জ ফাঁড়ির ইনচার্জ (ইন্সপেক্টর) মনিরুল ইসলাম বলেন, মহাসড়কের পাশের সব ঝোপঝাড় পরিষ্কার করেছি। এ ছাড়া রাতে গুরুত্বপূর্ণ স্থানে আমাদের টিম অবস্থানের পাশাপাশি নিয়মিত টহল টিম কাজ করছে। হাইওয়ে পুলিশ কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার রহমত উল­াহ অপু বলেন, মহাসড়কে ডাকাতি রোধে পুলিশ সক্রিয়ভাবে কাজ করছে। ঈদ সামনে রেখে মহাসড়কে বাড়তি নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ছাড়া কুমিল্ল­া অংশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে দুটি সার্ভিস স্টপেজ এবং কয়েকটি কুইক রেসপন্স টিম কাজ করবে।

তিনি আরো জানান, মহাসড়কে ডাকাতি, মলম পার্টিসহ চোর-ডাকাত ছিনতাইকারীদের দৌরাত্ম্য ঠেকাতে যাত্রী ও চালকদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণসহ মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মাইকিং করা হয়েছে। কুমিল্লার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আজিজুর রহমান জানান, ঈদকে সামনে রেখে সড়ক-মহাসড়কে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের লক্ষ্যে সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারকে (ভ‚মি) দায়িত্ব পালনে নির্দেশনা দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ