Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাড়ির টানে ফিরছে মানুষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ১২:০৫ এএম


 প্রিয়জনের সাথে ঈদ উদযাপনের জন্য রাজধানী ছাড়তে শুরু করেছে মানুষ। বাস, ট্রেন, লঞ্চে শুরু হয়েছে ঈদযাত্রা। গতকাল শুক্রবার সকাল থেকেই বাস টার্মিনাল, রেল স্টেশন ও লঞ্চঘাটে ঈদে বাড়ি ফেরা মানুষের ঢল নামে। ঈদযাত্রার প্রথম দিনেই রেলের শিডিউলে কিছুটা বিপর্যয় দেখা দেয়। অন্যদিকে বাস বা লঞ্চের ক্ষেত্রে তেমনটা দেখা যায়নি। সদরঘাটে মানুষের চাপ থাকলেও টিকিট নিয়ে কোনো ভোগান্তি চোখে পড়েনি। আর বাসে করে স্বস্তিতেই বাড়ি ফিরছেন মানুষ।

ঈদযাত্রার প্রথম দিনে গতকাল সদরঘাটেও দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলার ঘরমুখো মানুষের ভিড় ছিল। তবে আজ শনিবার থেকে ভিড় আরও বাড়বে বলে জানান সংশ্লিষ্টরা। সদরঘাট টার্মিনাল থেকে দিনে গড়ে দূরপাল্লার নৌযান চলাচল করে ৯০টি। ঢাকা থেকে ১৫০টি রুট ধরে এক লাখ ৭০ হাজার যাত্রী সদরঘাট হয়ে চলাচল করে স্বাভাবিক সময়ে। ঈদ যাত্রায় নৌপথে যাত্রীর চাপ পড়ে দ্বিগুণের বেশি। তবে এসময় ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে সদরঘাট পৌঁছতে গিয়ে বেশ দুর্ভোগে পড়তে হয় যাত্রীদের। বিভিন্ন এলাকা থেকে সদরঘাট পর্যন্ত বাস কম থাকায় গুলিস্তান থেকে হেঁটে সদরঘাটে ছুটতে হয় অনেককে।

এদিকে সড়কপথে এবার যাত্রার আগে থেকেই টিকিটের হাহাকার দেখা গেছে। সড়কপথে ঢাকার মহাখালী, কল্যাণপুর ও গাবতলী থেকে উত্তর-দক্ষিণের জেলাগুলোর বাস ছাড়ে। গতকাল এসব টার্মিনাল থেকে মানুষ বাড়ি যাওয়া শুরু করেছেন। তবে বেশি যাত্রীর চাপ পড়বে ১ থেকে ৩ জুন। এর মধ্যে ৩ জুনের কোনো এসি বা নন এসি বাসের সিট পাওয়া যাচ্ছে না।

মহাখালি টার্মিনাল সূত্র জানায়, চাঁদরাত পর্যন্ত এখান থেকে বাস চলবে। তবে ঈদের দিন বেশিরভাগ দূরপাল্লার রুটে বাস চলাচল বন্ধ থাকবে। তবে রাত থেকেই আবার কিছু কিছু রুটে বাস চলাচল শুরু হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ