Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়াকে মুক্ত করার শপথ

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাতবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:৪৫ এএম | আপডেট : ১:০৮ এএম, ৩১ মে, ২০১৯

বিএনপির প্রতিষ্ঠাতা ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদাৎবার্ষিকীতে কারাবন্দি দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করা ও গণতন্ত্র পুনরুদ্ধারের শপথ গ্রহণ করেছে বিএনপি
গতকাল (বৃহস্পতিবার) সকাল সাড়ে ১১টায় জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকীতে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে তাঁর কবরে শ্রদ্ধা জানাতে এসে এই শপথের কথা জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আজকের এই দিনে আমাদের শপথ শহীদ জিয়ার আদর্শ ধারণ করে আমরা গণতন্ত্রের মাতা খালেদা জিয়াকে মুক্ত করব এবং গণতন্ত্রকে পুনরুদ্ধার করবো। ৩০ মে বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা ও বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকী। এই দিনটি জাতি সব সময় শ্রদ্ধা ভরে স্মরণ করে।
দেশে দুঃশাসনের রাজত্ব চলছে অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, আজকে গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। গণতন্ত্রের মাতা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে মিথ্যা মামলায় কারাগারে আটক করে রাখা হয়েছে। সমগ্র দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার কেড়ে নেয়া হয়েছে, মানুষের ভোটের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। তিনি বলেন, শাহাদাৎবার্ষিকীর এই দিনে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের দর্শন ও আদর্শকে সামনে নিয়ে তাকে অনুসরণ করে আমরা শপথ গ্রহণ করব যে, আমরা দেশনেত্রীকে মুক্ত করব এবং গণতন্ত্রকে পুনরুদ্ধার করব।
মির্জা ফখরুল বলেন, জিয়াউর রহমান তাঁর স্বল্প রাজনীতিক জীবনে এই দেশের অগ্রগতির জন্য কাজ করেছেন। তিনি বাংলাদেশের মৌলিক পরিবর্তন করেছিলেন। গণতন্ত্র ফিরিয়ে এনেছিলেন। বাকস্বাধীনতা দিয়েছিলেন এবং অর্থনীতিকে মুক্ত করেছিলেন।
স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, হাজার চেষ্টা করলেও শহীদ জিয়াউর রহমানকে বাংলাদেশের ইতিহাস থেকে দূরে সরিয়ে দেওয়া যাবে না। বাংলাদেশ যতদিন থাকবে ততদিন শহীদ জিয়া মানুষ স্মরণ করবে। তার অনেকগুলো তার মধ্যে একটি প্রধান কারণ হল- একদলীয় শাসনের প্রেক্ষাপটে তিনি ক্ষমতায় এসে দেশে গণতন্ত্র ফিরিয়ে দিয়েছিলেন। সেই আন্দোলনে এখনও আমরা আছি। আমাদের নেত্রী জেলখানায় আছেন। কিন্তু বিএনপি এখনও সজাগ, এখনও সচেষ্ট ও এখনও শক্তিশালী একটি সংগঠন। আমরা গণতন্ত্রের জন্য লড়াই করে যাবো যতদিন পর্যন্ত বাংলাদেশের গণতন্ত্র ফিরে না আসবে, আইনের শাসন ফিরে না আসবে, বিচার বিভাগের স্বাধীনতা ফিরে না আসবে ততদিন পর্যন্ত বাংলাদেশ জাতীয়তাবাদী দল মানুষের সাথে থাকবে এবং আন্দোলনে করে যাবে।
এর আগে সকালে কেন্দ্রীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও জিয়ার কবরে পুষ্পস্তবক অর্পণ করেন দলের নেতাকর্মীরা। সকাল সোয়া ১১টায় জাতীয় স্থায়ী কমিটির সদস্যসহ কর্মীদের নিয়ে শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিস্থলে আসেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শ্রদ্ধা নিবেদনের পর সেখানে মোনাজাত করেন তারা। এরপর সমাধি প্রাঙ্গণে উলামা দলের উদ্যোগে মিলাদে অংশ নেন বিএনপি মহাসচিবসহ স্থায়ী কমিটির সদস্যরা। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর একদল সদস্যের অভ্যুত্থানে নিহত হন তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান।
এর আগে প্রতিটি শাহাদাৎবার্ষিকীতে খালেদা জিয়াই দলের প্রতিষ্ঠাতার কবরে গিয়ে পুষ্পমাল্য অর্পণ করতেন। গত বছরের ফেব্রæয়ারিতে কারাবন্দি হওয়ার পর দলের মহাসচিব স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে কর্মসূচি পালন করছেন।
গতকাল জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের সময় উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, সিনিয়র নেতা শাহজাহান ওমর, এজেডএম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, আহমেদ আজম খান, আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, সিরাজউদ্দিন আহমেদ, মাহবুবউদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শ্যামা ওবায়েদ, দেওয়ান মো. সালাউদ্দিন, হাবিবুল ইসলাম হাবিব, মীর সরফত আলী সপু, আবদুস সালাম আজাদ, মীর নেওয়াজ আলী, শামীমুর রহমান শামীম, শহিদুল ইসলাম বাবুল, মফিকুল হাসান তৃপ্তি, সেলিম রেজা হাবিব প্রমূখ। এছাড়া জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, কৃষক দল, মহিলা দল, তাঁতী দল, মৎস্যজীবী দল, ডক্টরস অ্যাসোসিয়েশন, ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন, সম্মিলিত পেশাজীবী পরিষদসহ বিভিন্ন অঙ্গসংগঠনের পক্ষ থেকে জিয়ার কবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
এদিকে জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে বিএনপি সমর্থক চিকিৎসকদের সংগঠন ড্যাব মিনামূল্যে চিকিৎসা সেবা দেয়। সকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় দুঃস্থদের জন্য ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প খোলা হয়।
মহানগর বিএনপির বস্ত্র ও খাদ্য সামগ্রী বিতরণ: জিয়াউর রহমানের কবরের শ্রদ্ধা নিবেদনের পর দিবসটি উপলক্ষে দুপুরে বিএনপি মহাসচিব তেজগাঁওয়ের আরজত পাড়ায় স্থানীয় বিএনপির আয়োজনে দুঃস্থদের মধ্যে ইফতার সামগ্রি বিতরণ ও দোয়ায় অংশ নেন। এছাড়া মহানগর দক্ষিণ বিকেলে পুরান ঢাকার নয়া বাজারে মহানগর কার্যালয়ে দোয়া মাহফিল ও ইফতার সামগ্রি বিতরণ করে।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি এবং তাদের অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বিস্তারিত কর্মসূচি পালন করা হয়। মহানগর বিএনপির পক্ষ থেকে নগরীর ২ নং গেইটস্থ বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, কাজী বেলাল উদ্দিন, ইসকান্দর মির্জা, ইয়াসিন চৌধুরী লিটন, আনোয়ার হোসেন লিপু, শাহেদ বক্স, কামরুল ইসলাম, মো. ইদ্রিস আলী প্রমুখ উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলামের সভাপতিত্বে নগরীর কালামিয়া বাজারে একটি কমিউনিটি সেন্টারে এক দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। উত্তর জেলা বিএনপি রাঙ্গুনিয়ায় জিয়ার প্রথম মাজারে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভার আয়োজন করে।
নাটোর জেলা সংবাদদাতা জানান, বিএনপি কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নাটোর জেলা সভাপতি এম, রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেছেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আদর্শে দল না থাকায় দল সংকটে পড়েছে। তবে সত্যিকারভাবে যদি জিয়াউর রহমানের আদর্শকে ধরে রাখা যায়, তাহলে বিএনপি আবার ঘুরে দাঁড়াতে পারবে। তিনি নাটোর জেলা বিএনপি আয়োজিত আলোচনা সভা ও ইফতার মহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আমিনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জেলা বিএনপি’র সহ সভাপতি শহিদুল ইসলাম বাচ্চু, সদর থানা সভাপতি রহিম নেওয়াজ, শহর বিএনপি’র সভাপতি এ্যাডভোকেট রুহুল আমিন তালুকদার টগর, সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র শেখ এমদাদুল হক আল মামুন
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জ জেলা বিএনপি’ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে দলটির জেলা শাখা। জেলা বিএনপি’র আহবায়ক অ্যাডভোকেট জামিলুর রশীদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা বিএনপি’র সিনিয়র যুগ্ম-আহŸায়ক আতাউর রহমান আতা, যুগ্ম-আহবায়ক অ্যাডভোকেট আজাদ হোসেন খান, আ ফ ম নূরতাজ আলম বাহার, প্রমুখ।
মেহেরপুর জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপি আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুন ও পরিচালনা করেন পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস।
নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহ সদর (উত্তর) বিএনপি’র আহবায়ক, সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা খুররম খান চৌধুরীর সভাপতিতে আলোচনা সভা, দোয়া ও ইফতারের আয়োজন করা হয়।
নীলফামারী সংবাদদাতা জানান, জেলা বিএনপির আহবায়ক আলমঙ্গীর সরকারের সভাপতিত্বে নীলফামারীতে আলোচনা সভায় বক্তব্য রাখেন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এ্যাডভোকেট মিজানুর রহমান চৌধুরী, সদস্য সচিব জহুরুল ইসলাম প্রমুখ।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, রূপগঞ্জে বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীদের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রূপগঞ্জ থানা বিএনপিসাধারণ সম্পাদক এড. মাহফুজুর রহমান হুমায়ুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান মনির।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ