Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে বিনিয়োগের নতুন সম্ভাবনা খুঁজুন

জাপানি উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ২৫০ কোটি ডলারের সহায়তা চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১২:৩২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুদেশের মধ্যেকার ব্যবসা বাণিজ্যের পুরো সম্ভাবনা কাজে লাগিয়ে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে রপ্তানিমুখী খাতগুলোতে বিনিয়োগের জন্য নতুন নতুন ক্ষেত্র অনুসন্ধান করতে জাপানী ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, আমরা আমাদের রপ্তানি বাণিজ্যে বৈচিত্র দেখতে চাই। এক্ষেত্রে জাপানী ব্যবসায়ীদের বাংলাদেশে রপ্তানি কেন্দ্রিক খাতগুলোতে বিনিয়োগের জন্য নতুন নতুন ক্ষেত্র অনুসন্ধানের আহ্বান জানাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকালে টোকিও-তে জাপান-বাংলাদেশ বিজনেস ফোরাম আয়োজিত গোলটেবিল বৈঠকে জাপানের প্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্মকর্তাদের এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী বাংলাদেশ এবং জাপানের মধ্যে ব্যবসা এবং বাণিজ্যিক সম্পর্ককে কাজে লাগিয়ে দুই দেশের সম্পর্ক এবং জনগণের সঙ্গে জনগণের যোগাযোগকে আরো উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার আকাঙ্খা ব্যক্ত করেন।
বাংলাদেশকে ব্যয়, মানব সম্পদ, বিশাল অভ্যন্তরীণ বাজার, আন্তর্জাতিক বাজারে প্রবেশ সুবিধা, বাণিজ্য সুবিধা, বিনিয়োগ সুরক্ষা ইত্যাদির বিচারে একটি দ্রুত উদীয়মান আকর্ষনীয় বিনিয়োগ স্থল হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বাংলাদেশে আরো বেশি জাপানি বিনিয়োগ প্রত্যাশা করেন।
এশিয়ায় জাপানকে বাংলাদেশের অন্যতম প্রধান রপ্তানি গন্তব্য হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জাপানের কোম্পানীগুলো এখন বাংলাদেশে ব্যবসার আগ্রহ দেখাচ্ছে। এই কোম্পানীগুলো ব্যবসার পাশাপাশি বিভিন্ন অবকাঠামো উন্নয়ন প্রকল্পে সম্পৃক্ত রয়েছে।
২৫০ কোটি ডলারের সহায়তা চুক্তি : বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পে অর্থায়নের জন্য জাপানের সঙ্গে আড়াইশ কোটি ডলারের উন্নয়ন সহায়তা চুক্তি করেছে বাংলাদেশ সরকার। গতকাল টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই চুক্তি হয়। বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি ও ইআরডি সচিব মনোয়ার আহমেদ চুক্তিতে সই করেন।
এই ঋণের অর্থে মাতারবাড়ি সমুদ্র বন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১), বিদেশি বিনিয়োগ সহায়ক প্রকল্প (২), জ্বালানি দক্ষতা ও সুরক্ষা সহায়ক প্রকল্প (পর্যায়-২) ও মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লা বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে (৫) অর্থায়ন করা হবে।
চুক্তির পর দুই নেতা যৌথ বিবৃতি দেন। চুক্তি স্বাক্ষরের আনুষ্ঠানিকতার আগে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন শেখ হাসিনা ও শিনজো আবে। বাংলাদেশের দীর্ঘদিনের ‘পরীক্ষিত বন্ধু’ জাপানে চারদিনের সফরে মঙ্গলবার রাজধানী টোকিও এসেছেন শেখ হাসিনা
বুধবার বিকাল পৌঁনে ছয়টার দিকে জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনাকে স্বাগত জানান শিনজো আবে। এসময় সুসজ্জিত একটি দল বাংলাদেশের প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেয়।
শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের পক্ষে বৈঠকে রয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মুখ্য সচিব নজিবুর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহীদুল হক প্রমুখ।#

 



 

Show all comments
  • Zunaid Ahmed ৩০ মে, ২০১৯, ১:২১ এএম says : 0
    ভালো খবর।জাপানকে বিনিয়োগে আরো উৎসাহিত করতে হবে।
    Total Reply(0) Reply
  • Jasim Fakir ৩০ মে, ২০১৯, ১:২২ এএম says : 0
    The true friend of Bangladesh. Thanks Japan.
    Total Reply(0) Reply
  • Juwel Kibria ৩০ মে, ২০১৯, ১:২২ এএম says : 0
    Love for JAPAN
    Total Reply(0) Reply
  • Atkia Bushra ৩০ মে, ২০১৯, ১:২২ এএম says : 0
    বাংলাদেশের পর, জাপান আমাদের সব থেকে প্রিয় দেশ হওয়া উচিত। কারণ তারাই বাংলাদেশকে বরাবর সাহায্য করে আসছে। অথচ আমরা কিছু পাকিস্তানি প্রেমি আর কিছু ইন্ডিয়া প্রেমি হয়ে গেলাম।
    Total Reply(0) Reply
  • Tazirul Islam ৩০ মে, ২০১৯, ১:২৩ এএম says : 0
    Our good friend Japan all the time
    Total Reply(0) Reply
  • Ahamed Chowdhury ৩০ মে, ২০১৯, ১:২৩ এএম says : 0
    Thanks PM for making this happen
    Total Reply(0) Reply
  • Nasir Uddin ৩০ মে, ২০১৯, ১:২৩ এএম says : 0
    বাংলাদেশ কে যদি সত্যিকার কানাডা, সিঙ্গাপুর বানাতে চান তাহলে সমস্ত উন্নয়ন মুলক কাজ জাপান কে দিতে হবে ।
    Total Reply(0) Reply
  • Mohammad Supar ৩০ মে, ২০১৯, ১:২৩ এএম says : 0
    Salute and love u japan...u r the best friend of Bangladesh
    Total Reply(0) Reply
  • Jannatul Anannya ৩০ মে, ২০১৯, ১:২৪ এএম says : 0
    জাপান হলো এই দুনিয়ার সবচেয়ে সভ্য ভদ্র দেশ। এদেশের মানুষ খুবই ভাল। আল্লাহ আমাদের জাপানি ভাই বোন দের শুখে রেখ। জাপানি এক এক জন মানুষ এক একটি হিরার সমান
    Total Reply(0) Reply
  • Belayet Hossain ৩০ মে, ২০১৯, ১:২৪ এএম says : 0
    Our best and oldest friend is Japan! Let them develop our country and give them safest environment to work. The incidence of Holly Artijent we never want to be happened anymore!
    Total Reply(0) Reply
  • সাজ্জাদ চৌধুরী ৩০ মে, ২০১৯, ১:২৪ এএম says : 0
    নিজ দেশ বাংলাদের পর যদি কোন দেশকে ভালবেসে থাকি সেটা হল জাপান। কারণ সরূপ ঢাকা - চট্রগ্রাম মহাসড়কের সময়ের আগে কাজ শেষ করে ৭০০ কোটি টাকা ফিরিয়ে দেওয়ার সততা আমাকে মুগ্ধ করেছে। দেশের একজন নাগরিক হিসাবে আমিও জাপানের কাছে চির রিনী।
    Total Reply(0) Reply
  • Abdul Jalil ৩০ মে, ২০১৯, ১:২৫ এএম says : 0
    বাংলাদেশের উন্নয়নে জাপানের অবদান অনেক। দেশে বড় বড় উন্নয়ন প্রকল্প গুলো জাপান কে দেওয়া উচিত এতে করে কাজের গুনগত মান অনেক ভালো হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ