Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাবলিক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দফা ভর্তি পরীক্ষা চালুর দাবি সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:৪১ এএম

পাবলিক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দফায় ভর্তি পরীক্ষা আয়োজনের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। দাবি মেনে নেয়া না হলে ঈদের পর কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেবেন তারা। গতকাল মঙ্গলবার রাজধানীর ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনে (ক্র্যাব) এক সংবাদ সম্মেলন থেকে এ হুমকি দেয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নাহিদ ভূঁইয়া নামের এক শিক্ষার্থী। তিনি বলেন, এইচএসসি পাস করার পর অধিকাংশ শিক্ষার্থীদের স্বপ্ন থাকে দেশের প্রথম ৃসারির পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। অনেক সময় শারীরিক অসুস্থতা, পারিবারিক সমস্যা, সময়মতো কেন্দ্রে উপস্থিত হতে না পারাসহ বিভিন্ন সমস্যার কারণে প্রথম ধাপে ভর্তি পরীক্ষায় আশানুরূপ ফল আসে না। প্রথম ধাপের পরীক্ষায় ব্যর্থ অনেকে দ্বিতীয় দফায় পরীক্ষা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোতে সুযোগ পেয়েছেন। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্বদ্যিালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার রাস্তা বন্ধ করে দিয়েছে। এ কারণে আমরা অনেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিলেও এসব বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দফায় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছি না।

শিক্ষার্থীরা বলেন, দেশে ৪১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে পাঁচটি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দফায় ভর্তি পরীক্ষা বন্ধ করে দেয়া হয়েছে। বাকিগুলোতে এ সুযোগ রয়েছে। এতে করে পাবলিক বিশ্বদ্যিালয়গুলোর মধ্যে এক ধরনের বৈষম্য সৃষ্টি হচ্ছে। সকল বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় ধাপে ভর্তি পরীক্ষা চালুর দাবিতে চার দফা প্রস্তাব দিয়েছেন শিক্ষার্থীরা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ