Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জঙ্গলে ১৭ দিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৯, ১২:০৩ এএম

ঘন জঙ্গলে টানা সতেরোটা দিন। খাবার বলতে বনের লতাপাতা। আর পিপাসা মেটাতে নদীর পানি। গভীর অরণ্যে একা, নিঃসঙ্গ বেঁচে থাকার লড়াই। কোনও ফিল্মের চিত্রনাট্য নয়। উপন্যাসের পটভ‚মিকা নয়। দু’সপ্তাহেরও বেশি আগে হাওয়াইয়ের মাউই দ্বীপে হাইকিংয়ে বেরিয়ে আর ফেরেননি মার্কিন নাগরিক আম্যান্ডা এলার। গভীর জঙ্গলে দীর্ঘ তল্লাশির পরে শুক্রবার খোঁজ মিলল তরুণীর। আহত কিন্তু জীবিত। তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
৩৫ বছর বয়সি আম্যান্ডা যোগব্যায়ামের শিক্ষিকা, ফিজিক্যাল থেরাপিস্ট। সেই সঙ্গে স্কুবা ডাইভিং, হাইকিং করেন। ৮ মে হাইকিংয়ে বেরোন আম্যান্ডা। তার পর থেকে আর খোঁজ মেলেনি। তার শারীরিক ও মানসিক জোর নিয়ে ভরসা ছিল সকলের। আম্যান্ডার খোঁজে বেরোয় একাধিক উদ্ধারকারী দল। হেলিকপ্টারে তল্লাশি অভিযান শুরু হয়। মাউই দ্বীপের মাকাওয়াও সংরক্ষিত অরণ্যে হেলিকপ্টার নিয়ে খোঁজ শুরু হয়। তন্নতন্ন করে খোঁজার পরে শুক্রবার হঠাৎই আম্যান্ডাকে দেখতে পান তারা। দু’টি জলপ্রপাতের মাঝে একটি জায়গায় দাঁড়িয়ে কপ্টারের দিকে পাগলের মতো হাত নেড়ে যাচ্ছিলেন। হেলিকপ্টার থেকে একটি বাস্কেট নামিয়ে দেওয়া হয় নীচে। তাতেই চড়ে বসেন আম্যান্ডা। ফেসবুকে ছড়িয়েছে আম্যান্ডাকে উদ্ধারের সেই ফুটেজও।
তার মা জুলিয়া জানান, মেয়ের একটি পা ভেঙেছে। তা বাদ দিয়ে আরও কিছু ছোটখাট চোট রয়েছে। মনের উপর দিয়েও ঝড়ঝাপটা গিয়েছে। দু’সপ্তাহ শুধুমাত্র বুনো লতাপাতা আর নদীর পানি খেয়ে বেঁচে থাকা। ১৫ পাউন্ড ওজন কমে গিয়েছে। উদ্ধারের পরে সঙ্গে সঙ্গেই স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয় আম্যান্ডাকে। সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • Sailen Chambogong ২৮ মে, ২০১৯, ২:৪০ এএম says : 0
    ডিজিটাল বনবাস
    Total Reply(0) Reply
  • M M Hasan ২৮ মে, ২০১৯, ২:৪০ এএম says : 0
    গেঞ্জির রং কিভাবে পরিবর্তন হলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ