Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাস টার্মিনালেই কাগজ পরীক্ষা ছাদে কোনো যাত্রী নয়

পুলিশ সদরদফতরে বৈঠকে নির্দেশনা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ১:০০ এএম

এবারের ঈদ উপলক্ষে টার্মিনাল থেকে বাস ছাড়ার আগেই চালকের ড্রাইভিং লাইসেন্স, অন্যান্য কাগজপত্র ও পরিবহনের ফিটনেস পরীক্ষা করতে হবে। কোনোভাবেই বাসের ছাদে যাত্রী উঠতে দেয়া যাবে না। ঈদুল ফিতর সামনে রেখে গতকাল রোববার দুপুরে পুলিশ সদর দফতর থেকে দেশের সব মহানগর ও রেঞ্জের পুলিশ কর্মকর্তাদের ভিডিও কনফারেন্সে সার্বিক আইনশৃংখলা পরিস্থিতি সম্পর্কে বিভিন্ন দিকনির্দেশনা দেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
ভিডিও কনফারেন্সে মহানগর সদর দফতরের উপ-পুলিশ কমিশনার ও তদূর্ধ্ব কর্মকর্তারা এবং রেঞ্জ ডিআইজি কার্যালয়ে রেঞ্জের অধীন জেলা পুলিশ সুপার ও তদূর্ধ্ব কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) সোহেল রানা জানান, সাধারণ মানুষের ঈদের কেনাকাটা নির্বিঘ্ন করতে মার্কেট ও শপিংমলে ভোর পর্যন্ত পোশাকে ও সাদা পোশাকে বিশেষ নিরাপত্তার নির্দেশ দিয়েছেন আইজিপি। মার্কেট কমিটির নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা, স্বেচ্ছাসেবক নিয়োগ এবং বৃহৎ মার্কেট ও শপিংমলে সিসিটিভি, হ্যান্ড মেটাল ডিটেক্টর এবং প্রয়োজনে আর্চওয়ে স্থাপনের পরামর্শ দেন আইজিপি। একই সাথে সড়ক ও মহাসড়কে চাঁদাবাজি বন্ধে ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণের নির্দেশ দিয়ে আইজিপি বলেন, ‘মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসিটিভি স্থাপন, ট্রাক, পিকআপ, পণ্যবাহী ট্রাকে যাত্রী পরিবহন রোধ এবং সুনির্দিষ্ট তথ্য ছাড়া মহাসড়কে যানবাহন থামানো যাবে না। টার্মিনাল থেকে বাস ছাড়ার আগে চালকের ড্রাইভিং লাইসেন্সসহ অন্যান্য কাগজপত্র ও ফিটনেস পরীক্ষা করতে হবে। এ ছাড়া বাসের ছাদে যাত্রী পরিবহন পুরোপুরি বন্ধ করতে হবে।
রেলপথে নাশকতা রোধে নিরাপত্তার ব্যাপারে আইজিপি বলেন, চলন্ত ট্রেনে পাথর মারা রোধে কঠোর ব্যবস্থা নিতে হবে, যেন কোনোভাবে এ ধরনের দুঃখজনক ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। নৌযানে অতিরিক্ত যাত্রী পরিবহন রোধ এবং নৌপথে অন্য কোনো স্থান থেকে নৌকা দিয়ে যাত্রী উঠানো বন্ধ করতে হবে। জাতীয় ঈদগাহ, কিশোরগঞ্জের শোলাকিয়া, দিনাজপুরের গোর এ শহীদ বড় ময়দান ঈদগাহসহ বিভাগ ও জেলার কেন্দ্রীয় ঈদ জামাতস্থলের নিরাপত্তা নিশ্চিত করারও নির্দেশ দেন আইজিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ