Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষকের স্বার্থে কৃষিমন্ত্রীর পদত্যাগ দাবি মানববন্ধন থেকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০১৯, ১২:০৬ এএম

 কৃষক ও কৃষির স্বার্থে কৃষিমন্ত্রীর পদত্যাগ চেয়েছে ডেমোক্রেটিক ন্যাশনালিস্ট ফ্রন্ট (ডিএনএফ)। এছাড়াও কৃষকের ন্যায্যমূল্য আদায়ে ছয় দফা দাবি জানিয়েছে সংগঠনটি। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তারা এ দাবি জানায়। মানববন্ধনে লিখিত বক্তব্যে দাবিগুলো তুলে ধরা হয়।
উল্লেখযোগ্য দাবিগুলো হচ্ছে- প্রান্তিক কৃষকের পূর্ব ঋণ মওকুফ করে নতুন করে ঋণ দিতে হবে, জাতীয় বাজেটে কৃষি খাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে, মধ্যস্বত্বভোগীর কাছ থেকে ধান-চাল না কিনে সরাসরি কৃষকের কাছ থেকে ক্রয় করতে হবে, নিরাপদ খাদ্য মজুতের জন্য প্রত্যেক জেলা বা উপজেলায় আধুনিক খাদ্যগুদাম নির্মাণ করতে হবে, কৃষকদের জন্য সার, কীটনাশক, কৃষি যন্ত্রপাতিসহ যাবতীয় কৃষি উপকরণ ক্রয় করতে বিনা শর্তে ব্যাংক ঋণ সুবিধা দিতে হবে এবং কৃষিমন্ত্রীর পদত্যাগ করতে হবে।
মানববন্ধনে আয়োজক সংগঠনের চেয়ারম্যান মোহাম্মদ বাবুল সরদার চাকরি, মহাসচিব মোয়াজ্জেম হোসেন খান মজলিশ, এ আর এম জাফরুল্লাহ চৌধুরী, এম এ জলিল, আনিসুর রহমান উপস্থিত ছিলেন।
এসময় বক্তারা বলেন, এখন ধানের ভরা মৌসুম। অথচ তারা ৩০০-৪০০ টাকা লোকসান দিয়ে ধান বিক্রি করছেন। ফলে কৃষক ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। আমরা বাংলাদেশের জনগণ হয়ে কৃষকের এ লোকসান মেনে নিতে পারি না। কারণ কৃষকের উৎপাদন করা ফসলে আমাদের জীবন চলে।
বক্তারা আরও বলেন, শুধু ন্যায্যমূল্যের জন্য কৃষক পাকা ধানক্ষেতে আগুন দিচ্ছেন, রাস্তায় ধান ছিটিয়ে প্রতিবাদ করছেন। তাই সরকারের প্রতি আহŸান কৃষকের ফসলের ন্যায্যমূল্য দেয়া হোক। এ সময় তারা প্রতি মণ ধানের মূল্য এক হাজার ২০০ টাকা ধার্য করে ক্রয় করার জোর দাবি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ