Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সারাদেশে তিন মাসে ধর্ষণ ১৭৭

‘আমরাই পারি’র প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ১২:০৪ এএম

চলতি বছর জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত তিন মাসে সারদেশে ১৭৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এ সময়ে হত্যাকান্ডের ঘটনা ঘটেছে ১০৭টি। গতকাল ‘আমরাই পারি’ (উই ক্যান) নামে পারিবারিক নির্যাতন প্রতিরোধী একটি জোট এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। তিন মাসে পত্রপত্রিকায় প্রকাশিত খবরের ভিত্তিতে তৈরি জরিপ প্রতিবেদনের তথ্য তুলে ধরেছে বলে সংগঠনটি জানায়।
জরিপ প্রতিবেদনে বলা হয়, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ধর্ষণের শিকার হয়েছে ১৭৭ জন। হত্যার ঘটনা ঘটেছে ১০৭টি। এছাড়া এ সময়ে আত্মহত্যা ২৩টি, যৌন হয়রানি ২৯টি, বাল্য বিবাহ ২৬টি, পারিবারিক নির্যাতন ৮টি, শিশু নির্যাতন ৪টি, এসিড সন্ত্রাসের ঘটনা ৬টি, অপহরণ ৬টি এবং অন্যান্য ৫৬টি ঘটনাসহ মোট ৪৪২টি ঘটনা ঘটেছে। ধর্ষণের শিকার সবেচেয়ে বেশি হয়েছে শিশু। এই সংখ্যা ৮৬টি। এছাড়া সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে ৩৪টি।
বিভাগ ভিত্তিক পরিসংখ্যানে ঢাকায় নির্যাতনের সংখ্যা বেশি। তিন মাসে ঢাকায় ২০৯টি, চট্টগ্রামে ৫৩টি, বরিশালে ৪৯টি, রাজশাহীতে ৩৬টি, খুলনাতে ৩৩টি, রংপুরে ২৪টি, ময়মনসিংহে ২০টি এবং সিলেটে ১৮টি নির্যাতনের ঘটনা ঘটেছে। প্রতিবেদনে আরো বলা হয়, নির্যাতনের ১১৮টি ঘটনা পরিবারের মধ্যে হয়েছে। এছাড়া কর্মক্ষেত্রে ৫টি, শিক্ষা প্রতিষ্ঠানে ১৮টি, গণপরিবহনে ৫টি, পাবলিক এলাকায় ৫টি, হোটেলে ৪টি, অনুল্লিখিত জায়গা ১৮টি, প্রতিবেশীর দ্বারা ৪৪টি এবং অন্যান্য ২২৫টি পরিসরে নির্যাতনের ঘটনা ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ