Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে তাপ প্রবাহে জনজীবন বিপর্যস্ত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ মে, ২০১৯, ১২:০৫ এএম

অব্যাহত তাপ প্রবাহে দক্ষিণাঞ্চলে জনজীবন বিপর্যস্ত। ঈদ বাজার ম্লান। তাপমাত্রার পারদ এখনো ৩৬ ডিগ্রির কাছে যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৩ ডিগ্রি বেশী। বৃষ্টিপাতের পরিমাণও কম। অব্যাহত তাপ প্রবাহের কারণে জরুরি প্রয়োজন ছাড়া কেউই ঘরের বাইরে বের হচ্ছেন না।
লাগাতার তাপ প্রবাহে সমগ্র দক্ষিণাঞ্চল জুড়ে পেটের পীড়াসহ ডায়রিয়ার প্রকোপ ক্রমশ বাড়ছে। চিকেন পক্সে আক্রান্তের সংখ্যাও এবার সাম্প্রতিককালের সর্বাধিক। গত কয়েক মাসে দক্ষিণাঞ্চলের সরকারি হাসপাতালগুলোতেই প্রায় ৩৫ হাজার ডায়রিয়া রোগী এসেছে চিকিৎসার জন্য। চিকিৎসা সংশ্লিষ্টদের মতে এর বাইরে আরো দ্বিগুন মানুষ ডায়রিয়ার চিকিৎসা নিয়েছে বেসরকারি পর্যায়ে। সরকারি পর্যায়ে চিকেন পক্সের কোন পরিসংখ্যান না থাকলেও সে সংখ্যাও ৫০ হাজারের কম নয়। খোদ বরিশাল মহানগরীর ঘরে ঘরে এখন চিকেন পক্সের রোগী।
পবিত্র রমজানে এবার অব্যাহত তাপ প্রবাহে রোজাদারদের চরম দুর্ভোগের পাশাপাশি ঈদের বাজারও ব্যাহত হচ্ছে মারাত্মকভাবে। চলতি মাসে বরিশাল অঞ্চলে ২৫০-৩১০ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টিপাতের স্থলে ২৬০ মিলি বৃষ্টিপাতের কথা জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। কিন্তু গতকাল সোমবার পর্যন্ত মাসের প্রথম ২০ দিনে বৃষ্টি হয়েছে মাত্র ১১২ মিলিমিটার।
অব্যাহত তাপ প্রবাহে মৎস্য আহরণ থেকে শুরু করে কৃষি কাজেও বিঘ্ন ঘটছে মারাত্মকভাবে। জেলেরা নদীতে নামতেই পারছে না অত্যাধিক তাপ প্রবাহের কারণে। একই কারণে ফসলের মাঠে দাঁড়াতে পারছে না কৃষক ও কৃষি শ্রমিকরা। ফলে অধিক মজুরি দিয়েও এসব শ্রমিকের কাছ থেকে কাজ আদায় করতে পারছেনা জমির মালিকরা। ফলে এবার কৃষিপণ্যের উৎপাদন ব্যয় আরো বাড়ছে। অথচ ফসলের বিক্রি মূল্য কম।
গতকাল সোমবার আবহাওয়ার পূর্বভাসে বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের কথা বলা হলেও বৃষ্টির দেখা মেলেনি সন্ধ্যা পর্যন্ত। এমনকি বরিশালের সীমান্ত লাগোয়া মাদারীপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকার কথাও বলা হয়েছে। গতকাল বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। পটুয়াখালীতে ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস। তবে কাল থেকে বৃষ্টি ও বজ্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ