Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা, তাপদাহে সাময়িক স্বস্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৯, ১২:০৩ এএম

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশের প্রভাবে গতকাল (মঙ্গলবার) ঢাকাসহ দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন স্থানে ধূলিঝড়, দমকা থেকে ঝড়ো হাওয়া ও কোথাও কোথাও বজ্রসহ বৃষ্টিপাত হয়। বিক্ষিপ্ত ও অস্থায়ী বৃষ্টি হলেও এতে তাপদাহে কাহিল জনজীবনে স্বস্তি আসে।
সাময়িক হলেও এ বৃষ্টিপাতের ফলে তাপদাহের দাপট গতকাল কিছুটা কমে আসে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৬.৮ এবং সর্বনিম্ন ডিমলায় ২১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার দিনের তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.৪ এবং সর্বনিম্ন ২২.৮ ডিগ্রি সে.। আবহাওয়া বিভাগ পূর্বাভাসে জানায়, আরও দুয়েক দিন বিক্ষিপ্ত ও সাময়িক বৃষ্টিপাত হতে পারে। এরপর তাপমাত্রার পারদ বৃদ্ধি পেতে পারে।
গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ফরিদপুরে ৪৩ মিলিমিটার। তাছাড়া ঢাকায় ২৪, টাঙ্গাইলে ২০, মাদারীপুরে ২৩, ময়মনসিংহে ৯, নেত্রকোনায় ৭, চট্টগ্রামে ১১, রাঙ্গামাটিতে ২১, কুমিল্লায় ১৯, চাঁদপুরে ২২, নোয়াখালীতে ২৯, ফেনীতে ১৭, সিলেটে ২৫, রাজশাহীতে ১১, বগুড়ায় ২৫, রংপুরে ৯, খুলনায় ১, যশোরে ১০, চুয়াডাঙ্গায় ২৩, বরিশালে ৭, পটুয়াখালীতে ১৮, ভোলায় ২৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা, খুলনা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সাথে বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে।
খুলনা ও যশোর অঞ্চলের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ কমে আসতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের কার্যকারিতা অব্যাহত থাকতে পারে। এর পরের ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ