Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভাঙন প্রতিরোধে ব্লক ফেলার কাজ উদ্বোধন করেছেন পানি সম্পদ উপমন্ত্রী

নাছিম উল আলম, বরিশাল থেকে : | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৯, ১২:০৩ এএম

শরিয়তপুরে পদ্মার ভয়াবহ ভাঙন কবলিত নড়িয়া ও জাজিরা এলাকায় ২১ লাখ জিও ব্যাগ ফেলার মধ্যে দিয়ে গতকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে সিসি ব্লক ফেলার কাজ উদ্বোধন করেছেন পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামিম। এ উপলক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে পানি সম্পদ উপমন্ত্রী ছাড়াও খুলনা শিপইয়ার্ডের জিএম (ডিএন্ডপি) ক্যাপ্টেন শহিদুল্লাহ আল ফরুক-বিএনসহ পানি উন্নয়ন বোর্ডের উর্ধ্বতন প্রকৌশলীগণ উপস্থিত ছিলেন। প্রায় ১ হাজার ৭৭ কোটি টাকা ব্যয়ে শরিয়তপুরে ভাঙন প্রতিরোধে নৌ বাহিনীর পক্ষে কাজ করছে খুলনা শিপইয়ার্ড। এদিকে ফিসারিজ রিসার্স ইনস্টিটিউট (বিএফআরআই) এর জন্য একটি ইলিশ গবেষণা জাহাজ তৈরীর লক্ষে খুলনা শিপইয়র্ডের সাথে প্রায় সাড়ে ৭ কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়েছে সোমবার।
প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারি ক্রয় নীতিমালার আলোকে বাংলাদেশ নৌ বাহিনীর অধিভ‚ক্ত প্রতিষ্ঠান খুলনা শিপইয়ার্ড শরিয়তপুরের নড়িয়া ও জাজিরা উপজেলার ভাঙন প্রতিরোধ কাজ অতি দ্রুততার সাথে এগিয়ে নিয়ে যাচ্ছে। প্রায় ১ হাজার ৭৭ কোটি টাকা ব্যয় সাপেক্ষ এ প্রকল্পটি বাস্তবায়নের লক্ষে গত অক্টোবরে খুলনা শিপইয়ার্ডের সাথে পানি উন্নয়ন বোর্ডের চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুযায়ী ২০২০-এর ৩০ জুনের মধ্যে শরিয়তপুরের ভাঙন কবলিত এলাকায় ৪০ লাখ জিও ব্যাগ ফেলতে হবে। এরই অংশ হিসেবে আগামী ৩০ জুনের মধ্যে ২ লাখ জিওব্যাগ ফেলার কথা পদ্মার ভাঙন কবলিত এলাকায়। কিন্তু গতকাল পর্যন্ত ২১ লাখ ব্যাগ ফেলার কাজ শেষ করেছে খুলনা শিপইয়ার্ড।
এছাড়া ভাঙন কবলিত জাজিরা ও নড়িয়ায় এপ্রিল ২০২১ এর মধ্যে ৩২ লাখ ৪৭ হাজার বিভিন্ন সাইজের সিসি ব্লক ফেলার কথা রয়েছে। গতকাল পর্যন্ত প্রায় ১ লাখ বøক তৈরীর কাজ শেষ করেছে প্রতিষ্ঠানটি। পানি উন্নয়ন বোর্ড ব্লক তৈরীর জন্য প্রয়োজনীয় জমি দিতে না পাড়ায় এ কাজ কিছুটা ব্যহত হলেও নির্ধারিত সময়ের মধ্যেই তা সম্পন্ন হবে বলে আশা করছে খুলনা শিপইয়ার্ড।
সিসি ব্লক ও জিও ব্যাগ তৈরীর পাশাপাশি ভাঙন কবলিত এলাকা থেকে গতি প্রবাহ ভিন্ন দিকে প্রবাহিত করতে পদ্মার প্রায় পৌনে ১০ কিলোমিটার এলাকায় ২শ’ মিটার প্রস্থ করে ৩ কোটি ৩৩ লাখ ২৩ হাজার ঘনমিটার পলি অপসারণ করা হচ্ছে। এ লক্ষ্যে ইতোমধ্যে ৪টি ড্রেজার নিয়োগ করার পরে সোমবার দেশের সর্ববৃহৎ ৩৪ ইঞ্চি ব্যাসার্ধের একটি ড্রেজার মোতায়েন করা হয়েছে নড়িয়ায়। আগামী দুদিনের মধ্যে বড় মাপের ঐ ড্রেজারটি পদ্মার চড় কাটা শুরু করবে বলে আশা করছে কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ