Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

পাটকল শ্রমিকরা ৮ম দিনের কর্মবিরতিতে

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:০৪ এএম

বকেয়া মজুরি দেয়ার প্রতিশ্রুতি বাস্তবায়ন না হওয়ায় খুলনা ও যশোরের ৯টি রাষ্ট্রায়ত্ত¡ পাটকল শ্রমিক অনির্দিষ্টকালের কর্ম বিরতিতে সোমবার ৮ম দিনের কর্মসূচি পালন করে। তারা বিকাল ৪টায় রাজপথ ও রেলপথ অবরোধের মাধ্যমে এ কর্মসূচি পালন করে। সোমবার ভোর ৬ টায় পাটকল শ্রমিকরা স্ব স্ব কর্মস্থলে না গিয়ে অষ্টম দিনের মতো আন্দোলন কর্মসূচি পালন করে। সকাল ১০টার দিকে খালিশপুর ক্রিসেন্ট জুট মিল প্রশাসনিক ভবনের সামনে শ্রমিকরা সমবেত হয়। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা বিআইডিসি সড়কে আসে এবং টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।
পাটকল শ্রমিকলীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন বলেন, ‘সোমবার থেকে সারাদেশের পাটকলে একযোগে আন্দোলন শুরু হয়েছে। বকেয়া মজুরি ও বেতন না দেয়া পর্যন্ত এ আন্দোলন চলবে। অনাহারি শ্রমিকরা রুটি রুজি নিশ্চিত না করে রাজপথ ছাড়ছে না।’ ক্রিসেন্ট সিবিএ’র সাধারণ সম্পাদক মো. সোহরাব হোসেন বলেন, খুলনা থেকে শুরু হওয়া শ্রমিক আন্দোলন সোমবার থেকে দেশব্যাপি দাবানল ছড়াতে শুরু করেছে। যা দাবি আদায় না হওয়া পর্যন্ত অব্যহত থাকবে। শ্রমিক নেতা মুরাদ হোসেন জানান, শ্রমিকরা বকেয়া না পাওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।
উল্লেখ্য, পাটখাত প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি-বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারিদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশোধ, চাকরিচ্যুত শ্রমিক-কর্মচারিদের পূনর্বহাল, সব মিল সটআপের অনুকূল শ্রমিক-কর্মচারিদের শূন্য পদের বিপরীতে নিয়োগ ও স্থায়ীকরণসহ ৯ দফা দাবিতে শ্রমিকরা ১৩ মার্চ থেকে আন্দোলন চালিয়ে আসছে।
গত ৭ এপ্রিল বিজেএমসি থেকে ২৫ এপ্রিলের মধ্যে বকেয়া মজুরি ও বেতন দেয়াসহ ১৮ মে’র মধ্যে মজুরি কমিশন বাস্তবায়ন করা হবে বলে প্রতিশ্রুতি দেয়। এরপর শ্রমিকরা অবরোধ ও কর্মবিরতি স্থগিত করে কাজে যোগ দেয়। ২৫ এপ্রিল শ্রম প্রতিমন্ত্রী এসে এক সপ্তাহ সময় নেন। এরপর ২ মে মজুরি না দেয়ায় ৫ মে থেকে আবার উৎপাদন বন্ধ করে শ্রমিকরা কর্মবিরতি পালন শুরু করে। ঢাকার শ্রমিক নেতাদের বৈঠকের ঘোষণা অনুযায়ী ১৩ মে সোমবার থেকে সারাদেশে রাষ্ট্রায়ত্ত¡ পাটকলে একযোগে এ কর্মসূচি শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ