Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক মা দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০১৯, ১২:০৫ এএম

ছোট্ট একটা শব্দ ‘মা’। বিশাল তার পরিধি! সৃষ্টির আদিলগ্ন থেকে মধুর এই শব্দটা শুধু মমতার নয়, ক্ষমতারও যেন সর্বোচ্চ আধার। মা’র অনুগ্রহ ছাড়া কোনো প্রাণীরই প্রাণ ধারণ করা সম্ভব নয়। তিনি আমাদের গর্ভধারিনী, জননী। কথাগুলো বলছিলেন গণ সাক্ষরতা অভিযান-এর নির্বাহী পরিচালক ও তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।
বিশ্বের সাথে তাল মিলিয়ে নানা আয়োজনে দেশব্যাপি আন্তর্জাতিক মা দিবস উদ্যাপন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় দিবসটি উপলক্ষ্যে গতকাল রোববার এস ও এস শিশু পল্লী বাংলাদেশে কর্মরত মায়েদের পেশার প্রতি সম্মান ও তাঁদের অবদানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের লক্ষ্যে অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করছে। এস ও এস শিশু পল্লী ঢাকায় আলোচনা সভা এবং এস ও এস মায়েদের সম্মাননা সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাশেদা কে চৌধুরী এসব কথা বলেন। অতিথি হিসেবে ছিলেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নজরুল গীতি শিল্পী ফাতেমা-তুজ-জোহরা, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট চলচ্চিত্র ও টিভি অভিনেত্রী দিলারা জামান বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব ও সফল শিল্প উদ্যোক্তা কনা রেজা।
রাশেদা কে চৌধুরী বলেন, গর্ভধারণ করলেই যে মা হয় তা নয়; জন্ম না দিয়েও যে মা হওয়া যায় তা এই এসওএস শিশু পল্লীতে না আসলে বোঝা যেত না। এটা বড় পাওয়া। শিশু পল্লীর একেক জন মায়ের ২১, ২০ এবং ১৭ জন করে সন্তান। এসব অসহায় শিশুদের শুধু মায়ের স্নেহেই নয়; পাপরিবারিক পরিবেশে বড় করে তুলছেন এসব মায়েরা। তিনি বলেন, এসওএস শিশু পল্লীর এসব শিশুরা ভাগ্যবান। তারা মা পেয়েছে। পাশাপাশি পরিবার এবং সামনে এগেিয় যাওয়ার অনুপ্রেরণা পাচ্ছে।
রাশেদা কে চৌধুরী এ রকম অসহায় শিশুদের জন্য দেশের বিভিন্ন অঞ্চলে শিশু পল্লী গড়ে তুলতে সমাজের বৃত্তবানদের এগিয়ে আসার আহবান জানান।
অনুষ্ঠানে এস ও এস শিশু পল্লী আন্তর্জাতিক শিশু পল্লী বাংলাদেশের পক্ষ থেকে ১২ জন এস ও এস মাকে সম্মাননা সার্টিফিকেট প্রদান করা হয়। এ সময় এস ও এস শিশু পল্লী বাংলাদেশের ন্যাশনাল ডাইরেক্টর গোলাম আহমেদ ইসহাক, ডেপুটি ন্যাশনাল ডাইরেক্টর ডা. মোহাম্মদ এনামুল হক এবং প্রকল্প পরিচালক মো. সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, আন্তর্জাতিক সংস্থা এস ও এস শিশু পল্লী। বাংলাদেশের এস ও এস শিশু পল্লীতে শতাধিক মা কর্মরত আছেন। তাঁদের তত্ত্বাবধানে নানা কারণে পরিবার হারা হয়ে পড়েছে বা পিতা-মাতার যত্ম বঞ্চিত হওয়ার ঝুঁকিতে পড়েছে এমন প্রায় সহস্রাধিক শিশুদের এস ও এস শিশু পল্লীর তত্ত্বাবধানে দায়িত্ব নিয়ে এস ও এস মায়েরা পারিবারিক পরিবেশে ও মাতৃস্নেহে লালন-পালন এবং শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল ও প্রতিষ্ঠিত হতে সহায়তা করছেন।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে বিশ্ব মা দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে জেলা প্রশাসন ও উপ-পরিচালকের কার্যালয়, মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজনে নাটোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিশ্ব মা দিবসে আলোচনা সভা হয়।
আলোচনা সভায় জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সভাপতিত্বে বক্তব্য রাখেন নাটোর-২ (সদর-নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, নাটোর-নওগাঁ আসনের মহিলা সংরক্ষিত সংসদ সদস্য রত্মা আহমেদ।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁর রাণীনগরে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে বিশ্ব মা দিবস পালন করা হয়েছে। দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর নানা কর্মসূচির আয়োজন করে। উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় মহিলা বিষয়ক কর্মকর্তা খন্দকার মাক্বামাম মাহমুদার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন নির্বাহী কর্মকর্তা আল মামুনের পত্মী ফারহানা মুনমুন। এছাড়াও উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভ‚মি) টুকটুক তালুকদার, সাব-রেজিস্ট্রার মিলি আক্তার, একাডেমিক সুপারভাইজার কামরুল হাসান, জনস্বাস্থ্য কর্মকর্তা ইকরামুল বারী প্রমুখ।
রামগড় (খাগড়াছড়ি) উপজেলা সংবাদদাতা জানান, রামগড়ে পালিত হয়েছে বিশ্ব মা দিবস-২০১৯। মহিলা বিযয়ক অধিদপ্তর ও উপজেলা প্রশাসন আয়োজনে রামগড় উপজেলা টাইন হল রুমে ১২ মে সকাল ১১টায় বিশ্ব মা দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মহিলা বিযয়ক অধিদপ্তরের কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন এর সভাপতিত্বে বিশেষ অতিথি থেকে বক্তব্য রাখেন উপজেলা প.প. কর্মকর্তা মাসুদ মামুন, কৃষি কর্মকর্তা নাছির উদ্দিন চৌধুরী, তথ্য অফিসার বিশ্বনাথ মজুমদার, উপজেলা তথ্য কেন্দ্র কর্মকর্তা নুপুর রাণী মহন্ত, স্থানীয় সাংবাদিক নিজাম উদ্দিন লাভলু। বক্তাগন বলেন- মায়ের ঋণ কখনো শোধ করার যায়না উল্লেখ করে বলেন, ম বর্ণ দিয়ে পৃথিবীতে সবচেয়ে বেশি উচ্চারিত শব্দ ‘মা’ থেকে শুরু করে মক্কা, মদিনা, মসজিদের মত সবচেয়ে পবিত্রতম স্থান ও মূল্যবান ব্যক্তির নামাঙ্কিত হয়েছে। সকলেরই মায়ের প্রতি শ্রদ্ধাবান হওয়ার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ