Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংসদ নির্বাচনে ডিসিদের ভুমিকা পর্যালোচনা

ডিসি সম্মেলন শুরু হচ্ছে ১৪ জুলাই

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১২ মে, ২০১৯, ১২:০৩ এএম

পাচঁ দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে আগামী ১৪ জুলাই। শেষ হবে ১৮জুলাই।ওইদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘শাপলা’ হলে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে সরকার গঠনের পর এটি হচ্ছে প্রথম ডিসি সম্মেলন।
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, পাচঁ দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ডিসিদের এবং আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের ভুমিকা এবং বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি, সরকারি কাজ বাস্তবায়নে প্রতিবন্ধকতা দূর করতে আইনি সুরক্ষাসহ নতুন সরকারের চ্যালেঞ্জ মোকাবেলা আরও বেশ কিছু জনগুরুত্বপূর্ণ বিষয় সম্মেলনে আলোচনা করা হবে। এছাড়া চলমান মাদকবিরোধী অভিযানসহ বন্যা, নদীর বাঁধভাঙা ও নদী খনন এবং অবৈধ দখল উচ্ছেদ অভিযান নিয়েও সম্মেলনে আলোচনা হবে। উদ্বোধনী দিনে ডিসিরা বিভিন্ন ইস্যুতে প্রধানমন্ত্রীর সঙ্গে খোলামেলা আলোচনার সুযোগ পাবেন। প্রতিবছর তিন দিনের সম্মেলনে ২৫ থেকে ৩০টি বৈঠক হয়। অল্প সময়ে এত বৈঠক নিয়ে ডিসিদের আপত্তি ছিল। বিষয়টি আমলে নিয়ে এবার পাঁচ দিনব্যাপী সম্মেলনের পরিকল্পনা সাজিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এবার মোট অধিবেশন থাকছে ২৯টি, এর মধ্যে কার্য-অধিবেশন ২৪টি।
সম্প্রতি মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সচিবালয়ে এ বছরের ডিসি সম্মেলনের প্রস্তুতিমূলক সভায় এ তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী দুই তিনদিনের মধ্যে প্রধানমন্ত্রীর সম্মতি পেলেই এটি চূড়ান্ত করা হবে। ইতোমধ্যে বিভিন্ন জেলা থেকে ডিসিরা তাদের প্রস্তাব পাঠানো শুরু করেছে।
৫দিনে ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের মন্ত্রী এবং সচিবদের সঙ্গে বৈঠকে মিলিত হন ডিসিরা। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে ডিসি সম্মেলনের উদ্বোধন করেন এবং শেষ দিনে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের মাধ্যমে সম্মেলন শেষ হয়। তবে এবার প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের পাশাপাশি প্রধান বিচারপতি ও জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে আলাদাভাবে সাক্ষাতের প্রস্তাব রাখা হয়েছে।
পাঁচ দিনের এ সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের শীর্ষ কর্মকর্তারা বিভিন্ন কার্য অধিবেশনে জেলা প্রশাসকদের সঙ্গে মতবিনিময় করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেবেন। অধিবেশন গুলো হবে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব।
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অধিশাখা) সাইদুর রহমান ইনকিলাবকে বলেন, আগে তিন দিনের সময় থাকলেও কার্যত চার দিনই লেগে যেত। এ জন্য এবার প্রথম পাঁচ দিনে ডিসি সম্মেলন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। আগামী ১৪ জুলাই শুরু হয়ে ১৮ জুলাই শেষ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ