Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তীব্র গরমে হাঁসফাঁস জীবনযাত্রা দুর্বিষহ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ১২:০৪ এএম

তীব্র গরমে সর্বত্র হাঁসফাঁস অবস্থা বিরাজ করছে। দুর্বিষহ হয়ে উঠেছে স্বাভাবিক জীবনযাত্রা। দিন ও রাতের তাপমাত্রা বেড়ে গিয়ে এখন অসহনীয় পর্যায়ে অবস্থান করছে। দেশের কোথাও নেই প্রত্যাশিত স্বস্তির বৃষ্টি। সেই সাথে বাতাসে জলীয়বাষ্পের পরিমান বেশি থাকায় গরম ও ঘামে মানুষের শরীর নিস্তেজ হয়ে পড়ছে। গতকাল (শুক্রবার) সন্ধ্যা ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতার হার ছিল ৬২ শতাংশ, যা সকাল ও দুপুরে ছিল প্রায় ৮০ শতাংশ। বৈশাখ মাসের শেষ দিকে এসে দিনভর খরতাপের দহনে উন্নতির আলামত দেখা যাচ্ছে না।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় তাপমাত্রার পারদ বেড়ে গিয়ে সর্বোচ্চ ৩৬.২ এবং সর্বনিম্ন ২৮.২ ডিগ্রিতে উঠে গেছে। তবে ঢাকার বাস্তব তাপের দহন ৪৪ ডিগ্রি। এছাড়া পারদ ছিল গতকাল চুয়াডাঙ্গায় ৩৯, যশোরে ৩৮.৯, খুলনায় ৩৭, ঈশ্বরদীতে ৩৮.৮, সাতক্ষীরায় ৩৭.৪, নোয়াখালী, দিনাজপুর ও কুতুবদিয়ায় ৩৬ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল অতিক্রম করে পশ্চিমবঙ্গ হয়ে উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।
নোয়াখালী ও দিনাজপুর অঞ্চলসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরফলে তাপমাত্রা হ্রাস পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ