Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অর্থ মন্ত্রণালয়ের সংশোধনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ১২:০৪ এএম

অর্থ মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে ভুলক্রমে ‘আগামী ২০২৪ সালের মধ্যে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে শীর্ষ ২০ দেশের তালিকায় থাকবে বাংলাদেশ’ লেখা হয়েছে। যা গতকাল শুক্রবার বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশের পর অর্থমন্ত্রণলয়ের দৃষ্টিগোচর হয়েছে। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য মন্ত্রণালয়ের পক্ষ দুঃখ প্রকাশ করা হয়েছে।
মন্ত্রণালয়ের পাঠানো সংশোধনীতে বলা হয়, উল্লেখিত তথ্যের পরিবর্তে সঠিকটি হবে- আগামী ২০১৯-২০ অর্থবছরে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অংশীদার হবে এমন প্রভাবশালী ২০টি দেশের মধ্যে একটি হচ্ছে বাংলাদেশ। এপ্রিল, ২০১৯ -এর ওয়ার্ল্ড ইকনমিক আউটলুকে আইএমএফ ২০২৪ সাল পর্যন্ত বৈশ্বিক অর্থনীতিতে প্রবৃদ্ধির যে প্রক্ষেপণ করেছে, তার আলোকে ব্লমবার্গ-এর করা বিশ্লেষণে এ তথ্য প্রকাশ পেয়েছে। বিশ্লেষণে দেখা যায়, আগামী অর্থবছর বৈশ্বিক প্রবৃদ্ধিতে শূণ্য দশমিক ৯ শতাংশ অবদান রাখবে বাংলাদেশের অর্থনীতি। একই পরিমাণ অবদান রাখবে কানাডা। আর এর পরই অবদান রাখবে ফিলিপিন্স, থাইল্যান্ড ও সৌদি আরব; তাদের প্রত্যেকের অবদান হবে ১ শতাংশ। আগামী ২০২৪ সাল পর্যন্ত বৈশ্বিক অর্থনীতি’র প্রবৃদ্ধিতে বাংলাদেশের এই অবদান অব্যাহত থাকবে। উল্লেখ্য, বøুমবার্গের বিশ্লেষণটি গত ৬ মে, ২০১৯ তারিখে প্রকাশিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ