Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এএসআই হিমাংশু বরখাস্ত

শাহবাগ থানা থেকে পুলিশের অস্ত্র-গুলি খোয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০১৯, ১২:২৮ এএম

রাজধানীর শাহবাগ থানা থেকে দিনদুপুরে একটি সরকারি পিস্তল ও ১৬ রাউন্ড গুলি চুরি হয়েছে। গত রোববার এ ঘটনা ঘটনা ঘটে। সিসিটিভি ফুটেজ দেখে সন্দেহভাজন একজনকে শনাক্ত করা হলেও গতকাল পর্যন্ত তাকে গ্রেফতার করা যায়নি। এ ঘটনায় শাহবাগ থানায় একটি মামলা হয়েছে। এছাড়া গাফিলতির অভিযোগে থানার এএসআই হিমাংশু সাহাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ডিএমপির দায়িত্বশীল সূত্র জানায়, রোববার দুপুরে দায়িত্ব পালন শেষে থানা ভবনের দোতলায় বিশ্রামকক্ষে ফেরেন এএসআই হিমাংশু। এরপর দুপুর ২টা ২৫ মিনিট থেকে পরের দুই ঘণ্টার মধ্যে চুরির ঘটনাটি ঘটে। পরে হিমাংশু দেখেন, তার পিস্তল ও দুটি ম্যাগাজিন নেই। অনেক খুঁজেও সেগুলোর সন্ধান মেলেনি। বিশ্রামকক্ষের ভেতরে সিসিটিভি ক্যামেরা নেই। তবে বাইরের একটি ক্যামেরার ফুটেজে দেখা যায়, শাহবাগ থানার সাব-কন্ট্রোল রুমের পাশের রাস্তা দিয়ে সন্দেহভাজন এক যুবক এসে সোজা দোতলায় উঠে যায়। ঢোকা ও বের হওয়ার সময় তাকে মোবাইল ফোনে কথা বলতে অথবা কথা বলার ভান করতে দেখা গেছে।
প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এই যুবক চুরিতে জড়িত। কারণ কাছাকাছি সময়ে সন্দেহজনক আর কাউকে দোতলায় যেতে দেখা যায়নি। তবে ভেতর থেকে কেউ তাকে সহায়তা করেছে কি-না সেটাও খতিয়ে দেখছে কর্তৃপক্ষ।
শাহবাগ থানার ওসি আবুল হাসান জানান, চুরি হওয়া অস্ত্র-গুলি উদ্ধারে নানামুখী তৎপরতা চলছে। আশা করা হচ্ছে, শিগগিরই চুরিতে জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় আনা সম্ভব হবে।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সরদার বলেন, ঘটনাটির তদন্ত চলছে। কে বা কারা কেন এ ঘটনা ঘটিয়েছে তা তদন্তে বেরিয়ে আসবে। অস্ত্র হেফাজতে রাখতে ব্যর্থ হওয়ায় এএসআই হিমাংশু সাহাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
উল্লেখ্য, এর আগে গত বছরের ১১ জানুয়ারি ডিএমপির ট্রাফিক বিভাগের পশ্চিম জোনে কর্মরত সার্জেন্ট মামুনুর রশীদ ও সোহেল রানার অস্ত্র-গুলি চুরি হয়। মিরপুরের মধ্য পীরেরবাগ ঝিলপাড়ের ২৯৯/৯/১/এ নম্বর বাড়ির চতুর্থ তলার জানালার গ্রিল কেটে ট্রাঙ্ক থেকে দুটি পিস্তল ও ৩২ রাউন্ড গুলি নিয়ে যায় দুর্বৃত্তরা। পরে ১৯ মার্চ পীরেরবাগে ওই অস্ত্র উদ্ধার করতে গিয়ে গুলিতে মারা যান ডিবির পরিদর্শক জালাল উদ্দিন। এই হত্যাকান্ডে জড়িত হাসান ২৩ মার্চ মিরপুরে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়। ঘটনাস্থল থেকে চুরি হওয়া দুটি পিস্তলসহ মোট তিনটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়।

এদিকে রাজধানীর শাহবাগ থানা থেকে অস্ত্র খোয়া যাওয়ার ঘটনায় কারো দায়িত্বে অবহেলা থাকলে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,দায়িত্বরত অবস্থায় পিস্তল ও গুলি খোয়া যাওয়ার ঘটনায় ওই এএসআইকে প্রত্যাহার করা হয়েছে। বিষয়টি তদন্তাধীন। তদন্তে কারো দায়িত্বে অবহেলা পাওয়া গেলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। কারো দায়িত্বে অবহেলা থাকলে তাকে শাস্তি পেতেই হবে।



 

Show all comments
  • Bishojite Podder ৯ মে, ২০১৯, ২:০২ এএম says : 0
    এগিয়ে চলি ডিজিটাল সোনার বাংলাদেশে! এখানে পুলিশের মেধা দেখতে চায়! এবং চতুর খোঁজ ও যা পুলিশের সাফল্য হবে!
    Total Reply(0) Reply
  • মোঃসালাম মৌলভীচক খাদিম বাড়ি ৯ মে, ২০১৯, ২:০২ এএম says : 0
    আমি হাসতে হাসতে শেষ
    Total Reply(0) Reply
  • Abdus Shakur ৯ মে, ২০১৯, ২:০২ এএম says : 0
    যদি সে মুসলমান লোক হতো তাহলে নিশ্চয় সে জামায়াত বা জঙ্গি উপাধি পেত!
    Total Reply(0) Reply
  • Muktijodda Kazi Abul Bashar ৯ মে, ২০১৯, ২:০৬ এএম says : 0
    থানা থেকে চুরি হলে বাহিরের কি অবস্তা হবে ।
    Total Reply(0) Reply
  • Abdur Rahim ৯ মে, ২০১৯, ৬:৫৮ এএম says : 0
    সে মোটা অংকের টাকার বিনিময়ে পিস্তল টি বিক্রি করেছে।
    Total Reply(0) Reply
  • জাবেদ ৯ মে, ২০১৯, ১০:১৭ এএম says : 0
    অপরাধী যে-ই হোক না কেন তার কঠোর শাস্তি দাবি করছি
    Total Reply(0) Reply
  • Md. Mominul Karim ৯ মে, ২০১৯, ২:৩২ পিএম says : 0
    police er kaj nai to tai vai jan police er sathe lukochuri khelbe.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ