Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভিজিট ভিসায় বাংলাদেশিদের শ্রীলঙ্কায় পাচার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০১৯, ১২:০৪ এএম

ভিজিট ভিসার আড়ালে সিন্ডিকেট চক্র লাখ টাকার বিনিময়ে বাংলাদেশ থেকে মানবপাচার করছে শ্রীলঙ্কায়। অবৈধভাবে যাওয়া এসব বাংলাদেশি দেশটির বিভিন্ন এলাকায় স্থানীয় মালিকের কল-কারখানা বা প্রতিষ্ঠানে কাজও করছে। এ পাচারের সঙ্গে দেশটিতে আগে যাওয়া বাংলাদেশিরা জড়িত এমন তথ্যও পেয়েছে শ্রীলঙ্কার বাংলাদেশ দূতাবাস। গত শনিবার রাতে এরকম তিনজন নিরীহ বাংলাদেশিকে গ্রেতার করেছে শ্রীলঙ্কার পুলিশ।
কলম্বোতে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ আশঙ্কা করছেন, এরকম আরও অনেক বাংলাদেশি হয়তো শ্রীলঙ্কাতে রয়েছে। কারণ, মানবপাচারকারীদের তৎপরতা ঢাকা ও কলম্বো উভয় জায়গাতেই রয়েছে।
রাষ্ট্রদূত বলেন, আমরা শ্রীলঙ্কা সরকারের সঙ্গে আলোচনা করেছি একটি সিস্টেম তৈরি করার জন্য। এর মাধ্যমে কোনও বাংলাদেশি ধরা পড়লে কর্তৃপক্ষ যেন আমাদের সঙ্গে প্রাথমিকভাবে যোগাযোগ করে, যাতে করে আমরা সহযোগিতা করতে পারি। জানা গেছে, শ্রীলঙ্কা পুলিশ মুলেরিইয়াওয়া অঞ্চল থেকে তিনজন বাংলাদেশিকে অভিবাসন আইন ভঙ্গের কারণে গ্রেফতার করেছে । রিয়াজ বলেন, ’তারা পরিস্থিতির শিকার। তারা এখানে গত চার-পাঁচ মাস ধরে একটি স্থানীয় বেকারিতে কাজ করতো। রাষ্ট্রদূত জানান, অসহায় লোকদের ভালো চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে শ্রীলঙ্কাতে আনা হচ্ছে এবং তারা এজন্য দুই লাখ টাকা খরচ করেছে।
উল্লেখ্য, গত ২১ এপ্রিল শ্রীলঙ্কার সাংগ্রিলা হোটেলে বোমা বিস্ফোরণকারী ইনশাফ ইবরাহিমের তামা কারখানায় কর্মরত বিদেশি শ্রমিকদের নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে দেশটির সরকার। এর মধ্যে সেখানে অবৈধভাবে অবস্থানকারী ১১ বাংলাদেশি শ্রমিককেও গত ২৬ এপ্রিল ফেরত পাঠানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ