Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজশাহীতে পারদ ৩৮.২ ডিগ্রি আপাতত বৃষ্টির আশা নেই

তাপদাহ আরো তিন দিন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ মে, ২০১৯, ১২:০৪ এএম

বৈশাখের শেষ সপ্তাহে এসে খরতাপের দহন বেড়েই চলেছে। আবহাওয়া বিভাগের পূর্বাভাসে আগামী তিন দিনেও তাপদাহ অব্যাহত থাকার কথা জানানো হয়েছে। আপাতত এ সপ্তাহে বাংলাদেশের আকাশে তেমন মেঘ-বৃষ্টির আশা নেই। মাহে রমজানের প্রথম দিনে অসহ্য গরমে-ঘামে দুর্বিষহ হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা। তাপদাহের সাথে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট ও লোডশেডিং, পানির সঙ্কট বৃদ্ধি পাচ্ছে। সবার আকুতি স্বস্তির মেঘ-বৃষ্টি চাই।
গতকাল (মঙ্গলবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫.২ এবং সর্বনিম্ন ২৭.৩ ডিগ্রি সে.। এমনকি বঙ্গোপসাগর পাড়ের কুতুবদিয়া দ্বীপে তাপমাত্রার পারদ ৩৬.৫ ডিগ্রিতে উঠে গেছে। রাজশাহী, রংপুর, খুলনা ও ঢাকা বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।
আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সিলেট বাদে দেশের সর্বত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
ফরিদপুর, গোপালগঞ্জ, কুতুবদিয়া, রাজশাহী, পাবনা ও দিনাজপুর অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত এবং পার্শ্ববর্তী এলাকায় বিস্তার লাভ করতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার অবস্থার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। এর পরের ৫ দিনে অর্থাৎ আগামী সপ্তাহের দিকে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
বর্তমানে লঘুচাপের একটি বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ