Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোজায় হাঁসফাঁস তীব্র তাপদাহে

শফিউল আলম | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১২:০৪ এএম

দুর্বল ঘূর্ণিঝড় ফণি কেটে গিয়েও আবহাওয়ায় কোনো পরিবর্তন আসেনি। বরং গত শনিবার শুধুই একদিন বৃষ্টিপাতের পর উসকে গেছে খরার দহন। বৈশাখের তীর্যক সূর্যের গা-জ্বলা রোদের গরমে-ঘামে দেশজুড়ে জনজীবন অসহনীয় হয়ে পড়েছে। আজ (মঙ্গলবার) তীব্র তাপদাহে মাহে রমজানের প্রথম দিন শুরু হচ্ছে। রোজার মাসের গোড়াতেই হাঁসফাঁস অবস্থা তৈরি হয়েছে। তাপদাহ আরো বেড়ে যাওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে। প্রকৃতপক্ষে এবারের বৈশাখে গরমের তীব্রতা জ্যৈষ্ঠ মাসকে হার মানিয়েছে।
গতকাল সোমবার রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে তাপমাত্রার পারদ উঠে গেছে ৩৭.৫ থেকে ৩৭.৭ ডিগ্রি (ঈশ্বরদী) সেলসিয়াস পর্যন্ত। রাজশাহী, রংপুর, খুলনা ও ঢাকা বিভাগে আবারো শুরু হয়েছে তাপপ্রবাহ। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৫.৩ এবং সর্বনিম্ন ২৬.৭ ডিগ্রি সে.। তবে ঢাকা মহানগরীতে বাস্তব তাপের দহন ৪০ ডিগ্রিরও ঊর্ধ্বে। সারাদেশে দিনের সর্বোচ্চ তাপমাত্রার সাথে পাল্লা দিয়ে বাড়ছে রাতের সর্বনিম্ন তাপমাত্রা। আবহাওয়া পূর্বাভাসে আপাতত বৃষ্টির সুখবর নেই। বরং বেড়ে যাবে তাপমাত্রার পারদ। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় শুধু সিলেটে ২১ মিলিমিটার বিক্ষিপ্ত বৃষ্টি ছাড়া দেশে আরও কোথাও ছিটেফোঁটা বৃষ্টিপাত হয়নি। আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সিলেট বিভাগের দুয়েক জায়গায় দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে এছাড়া দেশের সবখানে অস্থায়ী আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
বর্তমানে টাঙ্গাইল, দিনাজপুর ও সৈয়দপুর অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এমনকি আরও বিস্তৃত হতে পারে। সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, বর্তমানে লঘুচাপের একটি বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে বিরাজমান রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ