Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

‘বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দক্ষিণ এশিয়ায় দ্রুততম’

এডিবি’র গভর্নর বোর্ডের সম্মেলনে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১২:০৪ এএম

অর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দক্ষিণ এশিয়ায় দ্রুততম। গতকাল রোববার এডিবি’র গভর্নর বোর্ডের ৫২ তম বার্ষিক সম্মেলনের শেষ দিনে তিনি এ কথা বলেন। গত ১ থেকে গতকাল পর্যন্ত ফিজির নাদিতে অনুষ্ঠিত এই সম্মেলনে তাঁর নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করে। সম্মেলনের এবারের থিম ছিল ‘একতার মাধ্যমে সমৃদ্ধি।’ এতে ৬৮ দেশের প্রায় ২০০০ প্রতিনিধি উপস্থিত ছিলেন। বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনের পাশাপাশি সেখানে বিভিন্ন পরিকল্পনা ও ব্যবসা সংক্রান্ত বৈঠকে যোগদান করে। সম্মেলনে মো. আসাদুল ইসলাম প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রগতি তুলে ধরেন। তিনি বাংলাদেশের প্রবৃদ্ধি ধরে রাখার পথে জলবায়ু পরিবর্তন এবং রোহিঙ্গা ইস্যু কিভাবে চ্যালেঞ্জ হয়ে দাড়াচ্ছে সে বিষয়ে কথা বলেন ও ২০২১ সাল নাগাদ একটি উন্নয়নশীল দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার জন্য সহযোগিতা অব্যাহত রাখতে সকলের প্রতি আহ্বান জানান। মূল সম্মেলনের পাশাপাশি বাংলাদেশের প্রতিনিধিদল ভ‚টান, ফিনল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বহুমুখী উন্নয়ন অংশীদার যেমন- কুয়েত তহবিল, ওএফআইডি এবং এডিবির ভাইস প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করে।
বাংলাদেশের প্রতি সমর্থনকে প্রশংসা করে সিনিয়র সচিব এডিবি’র প্রতি আহ্বান জানান, বন্ড মার্কেট, আর্থিক খাতে সংস্কার, বেসরকারি খাত উন্নয়ন, যুব বিনিয়োগ, ডিজিটাল অর্থনীতি এবং আন্তর্জাতিক জলবায়ু তহবিল, স্থিতিশীল অবকাঠামো নির্মাণের জন্য সমর্থন বাড়ানোর জন্য।
সূত্র মতে, আরব অর্থনৈতিক উন্নয়ন ও কুয়েত তহবিলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে উভয় দেশ বাংলাদেশের সাথে বিভিন্ন ক্ষেত্রে ঘনিষ্ঠভাবে কাজ করতে বিশেষ করে সড়ক যোগাযোগ খাতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে।
সম্মেলনে ভূটানের প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বাংলাদেশের সফর সফল হওয়ার জন্য দ্বিপক্ষীয় বৈঠকে ভূটানের অর্থমন্ত্রী বাংলাদেশকে ধন্যবাদ জানান।
বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক উল্লেখ করে মো. আসাদুল ইসলাম জ্বালানি, পানি সম্পদ ও যোগাযোগের ক্ষেত্রে সহযোগিতা অব্যাহত রাখার আশা প্রকাশ করেন। এদিকে ফিনল্যান্ডের প্রতিনিধি দল দুই দেশের বেসরকারী খাতে সহযোগিতা বৃদ্ধি করে বাণিজ্য উন্নত করার আগ্রহ প্রকাশ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ