Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

বাঁধ ভেঙে লোকালয়ে পানি আতঙ্কিত মানুষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মে, ২০১৯, ১২:৩২ এএম

বিদ্যুৎহীন বিভিন্ন উপজেলা


ঘূর্ণিঝড় ‘ফণি’র প্রভাবে বিভিন্ন স্থানে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে ঢুকে পড়েছে পানি। নদ নদীগুলোর পানি স্বাভাবিকের চেয়ে দুই-তিন ফুট বেড়েছে। প্লাবিত হয়েছে বিভিন্ন জনপদ । এতে আতঙ্কিত হয়ে পড়েছেন নদী তীরবর্তী এলাকার বাসিন্দারা। বিভিন্ন পয়েন্টে বাঁধ ভেঙে যাবার আশঙ্কায় বালুর বস্তা দিয়ে প্রতিরোধের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। এছাড়া বিভিন্ন স্থানে বিদ্যুতের খুটি ভেঙে পড়েছে। এতে বিভিন্ন জেলা ও উপজেলা বিদ্যুতবিহীন হয়ে পড়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে এ খবর :
বরিশাল ব্যুরো জানায়, ঘূর্ণিঝড় ফণি’র প্রভাবে পটুয়াখালীর মির্জাগঞ্জ ও কলাপাড়া এবং বাগেরহাটের শরনখোলার কয়েকটি স্থানে ক্ষতিগ্রস্থ বাঁধ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করে জনবসতি ও ফসলি জমির জন্য সঙ্কট তৈরি করছে। রাত ১০টায় পুনরায় জোয়ারে পরিস্থিতির অরো অবনতির আশঙ্কা করছেন গ্রামবাসী। তবে ঝুঁকিপূর্ণ এলাকার মানুষকে আশ্রয়কেন্দ্রে নেয়া সম্ভব হলেও লাখ লাখ গবাদিপশু নিয়ে চরম অনিশ্চয়তায় উপক‚লবাসী। দুর্যোগের সময় এক কোটিরও বেশি গৃহপালিত পশু পাখির জন্য কোন নিরাপদ আশ্রয়স্থল এখনো গড়ে ওঠেনি।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, ঘূর্ণিঝড় ‘ফণি’র প্রভাবে বাগেরহাটের শরণখোলা উপজেলার বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে ঢুকে পড়েছে পানি। অনেকেই ঘরবাড়ি ছেড়ে গুরুত্বপূর্ণ মালামাল নিয়ে পার্শ¦বর্তী নিরাপদ স্থানে যেতে শুরু করেছে। গতকাল সকাল থেকে বলেশ্বর নদীর পানি বৃদ্ধি ও ¯্রােতের চাপে উপজেলার বগী, সাতঘর এলাকার বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে ঘরবাড়ি প্লাবিত হয়েছে। ঝড়ের প্রভাবে গাছ পড়ে সদর উপজেলার রনজিতপুর গ্রামে শাহনুর বেগম (৫০) নামের এক নারীর মৃত্যু হয়েছে।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠিতে ঘূর্ণিঝড় ‘ফণি’র প্রভাবে পানির পাচে বিষখালী নদী তীরের বেড়িবাঁধ ভেঙে গেছে। দুপুরের পর কাঁঠালিয়া সদর ইউনিয়নের বিভিন্ন স্থানে পানি ঢুকে পড়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন নদী তীরবর্তী এলাকার বাসিন্দারা। প্রশাসনের পক্ষ থেকে এসব এলাকার লোকজনকে আশ্রয় কেন্দ্রে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও জেলার নদ নদীগুলোর পানি স্বাভাবিকের চেয়ে দুই-তিন ফুট বেড়েছে। জেলা শহরের বিভিন্নও স্থানে পানি ঢুকে পড়েছে
সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার জানান, নদ-নদীর পানি বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করে বলেন, কিছু এলাকায় বেড়িবাঁধ বেশ ঝুঁকিপূর্ণ। সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জানান, রাতেই ঘূর্ণিঝড় ফণী উপক‚লে আঘাত হানতে পারে। এসময় ৪-৫ ফুট জলোচ্ছ¡াস হতে পারে।
বরগুনা জেলা সংবাদদাতা জানান, ঘূর্ণিঝড় ফণির প্রভাবে গাছ উপড়ে পড়ে বরগুনা সদর উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। গতকাল দুপুর ১টার দিকে সদর উপজেলার বদনিখালী এলাকার ১৩৩ কেবি ইনকামিং সোর্স লাইনের ওপর গাছটি উপড়ে পড়ে।
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, ঘূর্ণিঝড় ফনির প্রভাবে আস্বাভিক জোয়ারের পানির চাপে বেরিবাঁধ দিয়ে পানি প্রবেশ করে পটুয়াখালীর কলাপাড়ার বারোটি গ্রাম প্লাবিত হয়েছে। ফলে এসব গ্রামের প্রায় অর্ধলক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। সরিয়ে নেয়া হয়েছে গবাদি পশুসহ আসবাবপত্র। কুয়াকাটা সংলগ্ন খাজুরা পয়েন্টে বেড়িবাঁধ ভেঙে যাবার আশঙ্কায় বালুর বস্তা দিয়ে প্রতিরোধের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড।
আটেয়ারী (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, পঞ্চগড়ের আটোয়ারীতে ঘুর্নিঝড় ফণি’র আংশিক প্রভাবে শিক্ষা প্রতিষ্ঠানসহ ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। বহু ঘরবাড়ি, গাছপালা, বৈদ্যুতিক খুটিসহ উঠতি ফসল এবং গৃহপালিত পশুসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। এ ঘটনায় গত বুধবার রাত হতে বিদ্যুৎবিহীন পুরো উপজেলা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ