Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গিবাদ দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কার্যকর ভূমিকা রাখছেন : স্পিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মে, ২০১৯, ১২:০৫ এএম

জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সন্ত্রাস এবং জঙ্গিবাদ এখন আর আঞ্চলিক সমস্যা নয় বরং এটা আন্তর্জাতিক সমস্যা। তাই এটা নিয়ন্ত্রণে বিশ্বব্যাপী কার্যকর উদ্যোগ প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চ্যালেঞ্জের সঙ্গে দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে কাজ করছেন। শান্তির প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রী আজীবন সংগ্রাম করে যাচ্ছেন। তার দূরদর্শী নেতৃত্বে জঙ্গি ও সন্ত্রাসবাদ অনেকটা নির্মূল হয়েছে। বিচার ব্যবস্থাপনা ও আইন শৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ সময় তিনি সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণে সকলকে একযোগে কাজ করতে আহবান জানান।
গতকাল শুক্রবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইআইবি) সেমিনার কক্ষে জঙ্গিবাদ প্রতিরোধে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার শান্তির দর্শন শীর্ষক সেমিনারের তিনি এ কথা বলেন। সেমিনারের আয়োজন করে বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটি।
স্পিকার বলেন, বাংলাদেশের সবচেয়ে বড় সন্ত্রাসী হামলা হয়েছিল ১৯৭৫ সালের ১৫ আগস্টে। সেদিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। বিশ্বের কোনো দেশেই জঙ্গি ও সন্ত্রাসের ভয়াল গ্রাস থেকে নিজেদের নিরাপদ মনে করতে পারছে না। আমেরিকায় নাইন ইলেভেনে টুইন টাওয়ার ধ্বংস। ব্রিটেনে পার্লামেন্টে হামলা। প্যারিসের সন্ত্রাসী ঘটনা। ব্রাসেলসসহ বিভিন্ন দেশে সন্ত্রাসী ঘটনা ঘটেছে। কোনো দেশেই সন্ত্রাসী ও জঙ্গি হামলার মুক্ত নয়। বিশ্বের দিকে তাকালে দেখা যায় সন্ত্রাস ও জঙ্গিবাদের ব্যাপক নেটওয়ার্ক। সেটা আরেকটি নতুন উপসর্গ যুক্ত হয়েছে প্রযুক্তি ব্যবহারের মধ্য দিয়ে এদের বিস্তার ঘটছে। তা সত্যিই উদ্বেগজনক। আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, ২০০৪ সালে ২১ আগস্ট গ্রেনেড হামলা বিএনপি-জামায়াতের সরাসরি মদতে হয়েছিল। ওই আমলে দেশের জনগণ বাংলা ভাইয়ের মতো জঙ্গি নেতাকে দেখেছে।
আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক সাইদুর রহমান খানের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন দলটির প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী,অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন, অধ্যাপক ড. দেলোয়ার হোসেন ও মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ