Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সর্বোচ্চ প্রস্তুতি প্রশাসনের

ঘুর্ণিঝড় ফণি : ডিসি-এসপিদের চিঠি মন্ত্রিপষিদ বিভাগের

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১:৫৩ এএম

ঘুর্ণিঝড় ফণী আঘাত হানতে পারে এমন শঙ্কায় সারাদেশে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী অফিসার এবং ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের চিঠি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। গত বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ চিঠি দেয়া হয়েছে। উপকূলীয় এলাকাসহ উত্তরাঞ্চালের বেশকয়েকটি জেলায়ও এ ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। সারাদেশের মানুষের মধ্যে উৎকন্ঠা বিরাজ করছে। ঘূর্ণিঝড় ফণী আজ শুক্রবার ভারতের ওরিষ্যা হয়ে বাংলাদেশে আঘাত হানতে পারে। এ জন্য উপকূলীয় ১৯ জেলার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে। প্রতিটি জেলা ডিসিকে ৫ লাখ টাকা এবং ২০০ টন চাল এবং ৪১ হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ দেয়া হয়েছে।
চিঠিতে বলা হয়, ঘূর্ণিঝড় ‘ফণী’র সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় জাংরি তথ্য ও নির্দেশনা আদান-প্রদানের জন্য সংগিমঠষ্ট দপ্তর ও সংস্থায় কন্ট্রোল রুম খোলা নিশ্চিত করতে হবে বলা হলো। উপকূলীয় জেলাগুলোতে ঘূর্ণিঝড় ফণীর ক্ষয়ক্ষতি মোকাবেলায় বৃহস্পতিবার জেলা প্রশাসনের উদ্যোগে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। পায়রা ও মোংলা সমুন্দ্রবন্দরকে ৭ নম্বর ও চট্টগ্রাম বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার সমুন্দ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’ আজ শুক্রবার বিকেলের দিকে ভারতের ওরিষ্যা উপকূল অতিক্রম করে ওইদিন সন্ধ্যা নাগাদ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে। ইতোমধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর অফিস আদেশে জানিয়েছে, ঘূর্ণিঝড়ের কারণে উপকূলীয় জেলাগুলোতে ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম সমন্বয়ের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সব শাখা গত বুধবার থেকে প্রতিদিন খোলা থাকবে বলা হয়েছে। একই সঙ্গে উপকূলীয় জেলাগুলোতে ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম সমন্বয় ও জরুরি সাড়াদানের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সব কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়। এ দিকে সন্ধায় আবার পায়রা বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যাওয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। জেলা গুলো হচ্ছে, কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, ল²ীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা।
এদিকে, উপকূলীয় জেলাগুলোতে ঘূর্ণিঝড় ফণীর ক্ষয়ক্ষতি মোকাবেলায় বৃহস্পতিবার জেলা প্রশাসনের উদ্যোগে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সেনাবাহিনী, নৌবাহিনী, কোষ্টগার্ড, পুলিশ ,ফায়ার সার্ভিসসহ সেবাদানকারী সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় ঘূর্ণিঝড়ের আঘাত হানার আগেই দুর্গত এলাকা থেকে যেন মানুষদের সরিয়ে নেয়া যায় এবং সকল সাইক্লোন শেল্টারগুলো ব্যবহার করা যায় সে জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হয়।
কক্সবাজার জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আশরাফুল আফসার বলেন, ঘূর্ণিঝড়-পরবর্তী প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গতকাল রাত থেকেই মাইকিং এবং লোকজনকে সরানোর কাজ শুরু হয়েছে। দপ্তরের ছুটি বাতিল করা হয়েছে। জরুরি মুহূর্তে সরবরাহ করার জন্য ২ লাখ মানুষের খাবার প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়াও পর্যাপ্ত শুকনো খাবারও মজুত করা আছে।
পটুয়াখলীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট (ডিসি) মো. মতিউল ইসলাম চৌধুরী ইনকিলাবকে বলেন, মন্ত্রণালয় থেকে চিছি পাওয়ার পরে গতকাল বৃস্পতিবার জেলার ৮টি উপজেলা দুর্যোগ মোকাবেলায় জন্য সভায় করাহয়েছে। এ জেলার সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। জেলায় ৩৯১টি ঘুর্ণিঝড় আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। জরুরি স্বাস্থ্যসেবা প্রদানের জন্য ১১১টি মেডিকেল টিম গঠন। ত্রাণ তহবিলে ১০ লাখ ৫০ হাজার টাকা, ৩৮৭ মেট্রিক টন খাদ্যশষ্য, ২৫০০ প্যাকেট শুকনা খাবার মজুদ রয়েছে। জেলার বিভিন্ন এলাকায় মাইকিং করে সাধারণ জনগণকে আশ্রয় কেন্দ্রে আসার আহবান জানাচ্ছে।
ল²ীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, ঘূর্ণিঝড় ফণি মোকাবেলায় জেলা প্রশাসনের সকল কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।
তিনি জানান, ল²ীপুরের মেঘনার উপকূল এলাকায় মাছ ধরার নৌকাসহ সকল প্রকার ইঞ্জিন চালিত ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। জেলার সকল আশ্রয়ন কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। উপকূলীয় এলাকায় থেকে জনসাধারকে আশ্রয় কেন্দ্রে নিরাপদ স্থানে নেওয়ার প্রস্তুতি নেয়া হয়েছে। ৬৬টি মেডিকলে টিম গঠন করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ