Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

দৃশ্যমান হবে ২ কি.মি পদ্মা সেতুতে এ মাসেই বসবে ৩টি স্প্যান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১২:১০ এএম

এ মাসেই পদ্মা সেতুতে বসছে আরও তিনটি স্প্যান। নতুন তিনটি স্প্যান বসানোর মাধ্যমে ছয় কিলোমিটার পদ্মাসেতুর দুই কিলোমিটার দৃশ্যমান হবে। এই তিনটি স্প্যানের মধ্যে প্রথমটি বসানোর কথা ছিল আজ শুক্রবার। তবে ঘূর্ণিঝড় ফণীর কারণে আপাতত স্প্যানটি বসানোর কাজ স্থগিত করা হয়েছে। ফণীর প্রভাব কেটে গেলে বসানো হবে দ্বাদশ এই স্প্যানটি। এরপর আগামী ১০ মে ১৩তম স্প্যান এবং ৩০ মে বসবে ১৪ তম স্প্যান।
এই তিনটি স্প্যান বসলে পদ্মাসেতুর ২ হাজার ১০০ মিটার স্থাপনের কাজ শেষ হবে। এর মাধ্যমে সেতুর অগ্রগতি ৮০ শতাংশে পৌঁছবে বলে মনে করছে সেতু নির্মাতা প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)।
প্রকল্প সূত্র জানায়, সেতুর দ্বাদশ স্প্যানটি বসবে পদ্মানদীর ঠিক মাঝখানে, ২০ ও ২১ নম্বর পিলারের ওপরে। ঘূর্ণিঝড় ফণীর কারণে আপাতত এই স্প্যান বসানোর তারিখ চূড়ান্ত করা যাচ্ছে না। এরপর ১০ মে ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর এবং ৩০ মে ২৮ ও ২৯ নম্বর পিলারে আরেকটি স্প্যান বসানো হবে। এর আগে, গত ২৩ এপ্রিল পদ্মাসেতুতে একাদশ স্প্যান বসানো হয়। একাদশ স্প্যান বসানোর পর সেতু দৃশ্যমান হয়েছিল ১৬৫০ মিটার। চলতি মাসে তিনটিসহ পদ্মাসেতুতে ১৪টি স্প্যান বসানোর পর বাকি থাকবে ২৭টি স্প্যান।
এদিকে, পদ্মাসেতুতে ২৯৪টি পাইলের মধ্যে ২৫০টির বেশি পাইল বসানো হয়েছে। পদ্মাসেতুর পিয়ার বা খুঁটি ৪২টি। এর মধ্যে ২৪টি খুঁটির নির্মাণ শেষ। আগামী জুন মাসের মধ্যে বাকি আরও ১০টি খুঁটির নির্মাণকাজ শেষ হয়ে যাবে। তখন স্প্যান বসানোর গতি আরও বাড়বে বলে মনে করছেন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা। সেতুর ঠিকাদারি প্রতিষ্ঠান চীনের চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং (এমবিইসি) সূত্র জানায়, ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা পদ্মাসেতু গড়তে তাদের সবচেয়ে বেশি যুদ্ধ করতে হয়েছে পদ্মার তলদেশে। তলদেশে মাটির গঠনগত বৈচিত্রের কারণে ১১ পিয়ারের নকশায় পরিবর্তন আনতে হয়েছে। শুরুর দিকে মাওয়া অংশে কাজ বাদ দিয়ে জাজিরা চলে যেতে হয়েছে। তারপর বছরখানেক পর পুনরায় পিয়ার ডিজাইন হাতে পাওয়ার পর মাওয়া অংশে কাজ শুরু হয়। ##

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ