Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মসজিদে দোয়া-প্রার্থনার অনুরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১২:১০ এএম

ঘূর্ণিঝড় ফণী’র আঘাত থেকে রক্ষায় আজ শুক্রবারের মধ্যে উপকূলের মানুষদের নিরাপদ আশ্রয় কেন্দ্রে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
ভয়াবহ ঘূর্ণিঝড় ফণীর হাত থেকে বাঁচতে আজ শুক্রবার সারাদেশের প্রতিটি মসজিদে দোয়া পরিচালনার জন্য ইমামদের প্রতি অনুরোধ জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।
দুই সমুন্দ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত দেখানোর পর গতকাল বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। ঘূর্ণিঝড়ের গতিবিধি ও সবশেষ পরিস্থিতি বিশ্লেষণ শেষে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল বলেন, আজ শুক্রবার সকাল ১০টা উপকূলীয় এলাকার মানুষ গুলোকে নিরাপদ আশ্রয়ে নেওয়ার কাজ শুরু করতে হবে। সভায় আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, শুক্রবার সন্ধ্যা ৬টা নাগাদ ঘূর্ণিঝড়টি খুলনা ও সাতক্ষীরা উপকূল হয়ে বাংলাদেশে আঘাত হানতে পারে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা এবং সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
৫ ফুট উচ্চতার জলোচ্ছ¡াসের পূর্বাভাস
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামাল বলেন, ধেয়ে আসা ভয়াবহ ঘূর্ণিঝড় ফণীর আঘাতের সময় জলোচ্ছ¡াসের উচ্চতা ৫ ফুট পর্যন্ত হতে পারে। তিনি বলেন, ৫ ফুট উচ্চতার জলোচ্ছ¡াস ওঠে গেলে দুর্গত এলাকার টিউবওয়েলের মধ্যে লবণাক্ত পানি ঢুকে যায় যেতে পারে। ফলে তাৎক্ষণিকভাবে খাবার পানির সংকট তৈরি হবে। এই সংকট যাতে তৈরি না হয় সেজন্য স্থানীয় সরকার বিভাগের সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।
শাহ্ কামাল বলেন, জলোচ্ছ¡াসের উ্চ্চতা বৃদ্ধির কারণে বসত বাড়িতে পানি ঢুকে ঘড় বাড়ি নষ্ট হযে যেতে পারে। ফলে এ বিষয়ে দুর্যোগপ্রবণ এলাকার মানুষদের সতর্ক করতে আমরা কাজ করছি।
এর আগে সকালে বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট ফোরামের সদস্যদের সঙ্গে মতবিনিময় প্রতিমন্ত্রী বলেন, সবকিছুই আল্লাহর পক্ষ থেকে আসে। আল্লাহ চাইলে এই দুর্যোগ আমাদের জন্য হ্রাস করতে পারেন।ফলে তার প্রতি আমাদের আস্থা রেখে ধৈর্য ধরতে হবে। আমি দেশের প্রতিটি মসজিদের ঈমামদের প্রতি ফণীর হাত থেকে মানুষের রক্ষার জন্য আল্লাহর কাছে দোয়া করার অনুরোধ করছি।
তিনি বলেন, আপনারা জানানে প্রধানমন্ত্রী বর্তমানে লন্ডনে অবস্থান করছেন। তিনি পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে আমাকে নির্দেশ দিয়েছেন ছাত্রলীগ ও যুবলীগসহ দলীয় নেতাকর্মীদের যাতে নির্দেশ দেয়া হয় তারা দুর্যোগের সময় যেন দুর্গত মানুষের পাশে থেকে কাজ করে। এসময় প্রতিমন্ত্রী ঘূর্ণিঝড় ফণীর প্রস্তুতির কথা তুলে ধরে বলেন, মন্ত্রণালয় থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এনডিআরসি প্রতিনিয়ত সংবাদ দিয়ে যাচ্ছে। সিপিসির হেড কোয়ার্টার এবং উপকূলীয় ১৯টি জেলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে।
তিনি বলেন, এসব জেলার উপজেলা পর্যায়েও কন্ট্রোল রুম খোলা হয়েছে। রেডক্রিসেন্টের কন্ট্রোল রুমও খোলা হয়েছে। উপকূলীয় এলাকায় সেনাবাহিনীর (আমির্) স্টেশনগুলোতেও ঢাকা থেকে মেসেজ পাঠানো হয়েছে। তারা আমাদের আশ্বস্ত করেছেন তারা প্রস্তুতি রেখেছেন। সিপিপির ৫৬ হাজার ভলেন্টিয়ারকে মেসেজ পাঠানো হয়েছে। তারাও প্রস্তত আছে। তারা ইতোমধ্যে মাইকিং করে প্রস্তুতিমূলক কাজ শুরু করেছেন। মানুষের অন্ন-বস্ত্র-চিকিৎসার জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। এনামুর রহমান বলেন, আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী আজ শুক্রবার সন্ধ্যা ৬টার মধ্যে বাংলাদেশে ফণী আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় ফণী বিপদ সংকেতের মধ্যে থাকবে নাকি মহাবিপদ সংকেত আকারে আসছে তা জানা যাবে বিকেলে। আমরা বিকেলে আন্তঃমন্ত্রণালয়ের মিটিং করেছি। সেখানে সর্বশেষ আবহাওয়া বার্তা অনুযায়ী আমাদের কী করণীয় সেই সিদ্ধান্ত নিয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে ২৪ ঘণ্টা কন্ট্রোল রম পরিচালনার জন্য। মহাবিপদ সংকেত দেওয়ার সঙ্গে সঙ্গে তারা জনগণকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসবেন। ৪ হাজার ৭১টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রেকে প্রস্তুত করা হয়েছে যাতে বসবাস করা যায়। এই আশ্রয়কেন্দ্রগুলোতে সোলার সিস্টেম রাখা হয়েছে। তাদের সুপেয় পানির জন্য ত্রিশটি ট্রাক মাউন্টেন রাখা হয়েছে।
প্রবল ঘূর্ণিঝড় ফণী ধেয়ে আসছে। এজন্য ইতোমধ্যে আমরা মোংলা এবং পায়রা বন্দরে বিশেষ করে বরিশাল ও খুলনা বিভাগের অর্ধেক এলাকায় বিপদ সংকেত জারি করেছি। এরপরের সংকেতটি আসবে মহাবিপদ সংকেত। আমরা এখন মহাবিপদ সংকেতের সামনে দাঁড়িয়ে আছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ