Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষ প্রবাসীদের ‘ডাটাবেজ’ তৈরি : মস্কোতে মতবিনিময় সভায় পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১২:১০ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, কারিগরি বিষয়ে দক্ষ বাংলাদেশি প্রবাসীদের নিয়ে একটি ‘ডাটাবেজ’ তৈরি করা হবে। এক্ষেত্রে তিনি প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতা কামনা করেছেন।

গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বার্তায় এই তথ্য জানানো হয়। পররাষ্ট্রমন্ত্রী গত ৩০ এপ্রিল রাশিয়ার মস্কোতে সেখানকার প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন। এছাড়া ড. এ কে আব্দুল মোমেন ওই সভায় প্রবাসীদের প্রযুক্তি বিষয়ক দক্ষতাকে ‘বাংলাদেশের সম্পদ’ হিসেবে উল্লেখ করেছেন। তিনি আহŸান জানিয়েছেন, তারা যেন তাদের দক্ষতাকে এদেশের উন্নয়নের জন্য কাজে লাগায়। ড. মোমেন ‘পাবলিক ডিপ্লোম্যাসি’র মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক সম্পর্ক ও ভাবমূর্তি উন্নয়নে প্রবাসীদের কাজ করে যাওয়ার জন্য অনুরোধ করেন। তিনি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নসহ দেশের ব্যবসা, বাণিজ্য, বিনিয়োগ ও প্রযুক্তিগত ক্ষেত্রে প্রবাসীদের সহযোগিতা কামনা করেন। পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ায় অবস্থানরত সকল প্রবাসীদের বিভিন্ন সেক্টরে বিশেষ করে কৃষি এবং খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে বিনিয়োগ করারও আহŸান জানান।
ড. মোমেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য আমাদের সকলকে এক সঙ্গে কাজ করতে হবে ।
সভায় প্রবাসী বাংলাদেশিরাও তাদের মতামত ও অভিজ্ঞতা ব্যক্ত করেন। তারা বর্তমান সরকারের সা¤প্রতিক উন্নয়ন ও প্রবাসী বাংলাদেশিদের ভবিষ্যৎ নিয়েও আলোচনা করেন। রাশিয়ার মস্কোতে আয়োজিত এ আলোচনা সভায় রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত ড. এস এম সাইফুল হক এবং বাংলাদেশি বিশেষজ্ঞ, ব্যবসায়ী, ছাত্র ও কমিউনিটি নেতারা উপস্থিত ছিলেন। ###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ