Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ফণি’র পর অতিবৃষ্টি হঠাৎ বন্যার আশঙ্কা

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১২:১১ এএম

ঘূর্ণিঝড় ‘ফণি’র পর বাংলাদেশে এবং এর সংলগ্ন উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন পার্বত্য রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ কারণে হতে পারে অঞ্চলভেদে হঠাৎ বন্যা বা অকাল বন্যা।
গতকাল (বৃহস্পতিবার) পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্রে একথা জানা যায়।
পাউবোর বন্যা পূর্বাভাস কেন্দ্র বাংলাদেশ এবং ভারতীয় আবহাওয়া বিভাগের সর্বশেষ প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জানায়, ঘূর্ণিঝড় ‘ফণি’র প্রভাবে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল, উত্তরাঞ্চল এবং এর সংলগ্ন ভারতীয় অঞ্চলসমূহের কতিপয় স্থানে আগামী ৭২ ঘণ্টায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে।
পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মোঃ আরিফুজ্জামান ভূঁইয়া জানান, অতিবৃষ্টির কারণে এসব অঞ্চলের প্রধান নদ-নদীসমূহের মধ্যে বিশেষত সুরমা, কুশিয়ারা, কংস, যদুকাটা, তিস্তা নদীর পানির সমতল আগামী ৭২ ঘণ্টায় দ্রæত বৃদ্ধি পেতে পারে। তা কোথাও কোথাও বিপদসীমা অতিক্রম করে আকস্মিক বন্যা পরিস্থিতির উদ্ভব ঘটতে পারে।

 

স্বর্ণজয়ী অ্যাথলেট জাহাঙ্গীর ফয়েজ আর নেই
স্পোর্টস রিপোর্টার
বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক ও স্বাধীনতার আগে তৎকালীন পূর্ব পাকিস্তানের স্বর্ণজয়ী অ্যাথলেট (১১০ মিটার হার্ডলস) জাহাঙ্গীর ফয়েজ আর নেই। ১ মে (বুধবার) বিকেল সাড়ে ৪টায় মগবাজারস্থ নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন তিনি (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলায়হি রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি দুই ছেলে, এক মেয়ে এবং অসংখ্য গুণগ্রাহী ও আতœীয়-স্বজন রেখে যান। বুধবার বাদ এশা মগবাজারস্থ পেয়ারাবাগ জামে মসজিদে নামাজে জানাজা শেষ তার লাশ আজিমপুর কবরস্থানে দাফন করা হয়।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ