Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রমজানে অফিস ৯টা থেকে সাড়ে ৩টা

শ্রীলঙ্কায় হতাহতের ঘটনায় মন্ত্রিসভার শোক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

পবিত্র রমজান মাসে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে অফিস শুরু হবে সকাল ৯টায়। আর শেষ হবে বেলা সাড়ে ৩টায়। মাঝে বেলা সোয়া ১টা থেকে বেলা দেড়টা পর্যন্ত জোহরের নামাজ আদায়ের জন্য বিরতি থাকবে। অর্থাৎ রমজানে অফিস সময় ৮ ঘণ্টার পরিবর্তে সাড়ে ৬ ঘণ্টা হবে। অন্য সময় অফিস সময় ৯টা থেকে ৫টা পর্যন্ত। এ ছাড়া লেবাননের সঙ্গে সংস্কৃতি বিষয়ক একটি চুক্তি করার খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে পবিত্র রমজান মাসের এই অফিস সময়সূচি নির্ধারণ করা হয়। রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের (সমন্বয় ও সংস্কার) শাখার সিনিয়র সচিব ড. মো. শামসুল আরেফিন। তিনি বলেন, রমজানে অফিস শুরু হবে সকাল ৯টায়, শেষ হবে ৩টা ৩০ মিনিটে। মাঝখানে বেলা ১টা ১৫ মিনিট থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত জোহরের নামাজের বিরতি থাকবে। সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলো নতুন এ সময়সূচি মেনে চলবে। সাধারণভাবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সরকারি অফিসের কার্যক্রম চললেও রোজার সময় ইফতারের কথা মাথায় রেখে কর্মীদের বাড়ি ফেরার সুবিধার জন্য সূচিতে পরিবর্তন আনা হয়।
তিনি বলেন, আর সুপ্রিম কোর্ট, ব্যাংক, বীমা, রাষ্ট্রায়ত্ত কলকারখানার মতো সেবা ওরিয়েন্টেড প্রতিষ্ঠানগুলো, যাদের সেবা জরুরি তারা জনস্বার্থ বিবেচনা করে নিজেদের সুবিধামতো অফিস সময় নির্ধারণ করবে। আজকের সভায় লেবাননের সঙ্গে সংস্কৃতি বিষয়ক একটি চুক্তি করার খসড়া অনুমোদন দেয়া হয়েছে। চুক্তি অনুযায়ী, বাংলাদেশ ও লেবাননের মধ্যে বিশেষজ্ঞদের অভিজ্ঞতার বিনিময়, প্রকাশনা ও গবেষণাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করা হবে। তিনি বলেন, মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৭ মে রোজা শুরু হতে পারে। রোজার ঈদে সরকারি ছুটির সম্ভাব্য তারিখ রাখা হয়েছে ৪ থেকে ৬ জুন।
শ্রীলঙ্কায় হতাহতের ঘটনায় মন্ত্রিসভার শোক
বৈঠকে শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলায় হতাহতের ঘটনায় শোক প্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভা। ওই ঘটনায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরী নিহতের ঘটনায়ও শোক প্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভা। তিনি বলেন, শ্রীলঙ্কায় বোমা হামলায় ২৫৩ জন নিহত ও ৫০০ জন আহত হওয়ায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করে শোক প্রস্তাব গ্রহণ করেছে। গত ২১ এপ্রিল শ্রীলঙ্কায় তিন গির্জা ও চার হোটেলসহ আট জায়গায় ওই বোমা হামলায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি আট বছর বয়সী জায়ান চৌধুরীও মারা যায়। শামসুল আরেফিন বলেন, মন্ত্রিসভা জায়ানের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে এবং আল্লাহ যেন তাদের শোক বহন করার ক্ষমতা প্রদান করেন সেই প্রার্থনা করেছে। জায়ানের বাবা মশিউল হক চৌধুরী প্রিন্সও ওই ঘটনায় গুরুতর আহত হন। উন্নত চিকিৎসার জন্য তাকে কলম্বো থেকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়েছে। মন্ত্রিসভা প্রিন্সের দ্রুত আরোগ্য কামনা করেছে।



 

Show all comments
  • ওবায়দুল হক ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৩৮ এএম says : 0
    খুবই ভাল সিদ্ধান্ত; তবে কেন ছাত্রছাত্রীদের পরীক্ষা এই রমাদ্বান মাসেই বেশি ফেলা হয়? কেন তাদের বেশি বেশি ইবাদাত করার সুযোগ দেয়া হচ্ছে না? কেন তাদের শান্তিতে রোযা রাখতে দেওয়া হচ্ছে না? ইনকিলাবের কাছে এই টপিকের ওপর বিস্তর রিপোর্ট আশা করছি। ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Abdullah Shiblee ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    বিকাল তিনটা পর্যন্ত হলে ভাল হত। সাড়ে তিনটা পর্যন্ত হলে অনেক সময় অফিস থেকে বাসায় আসতে আসতে পথিমধ্যে ইফতারির সময় হয়ে যায়।
    Total Reply(0) Reply
  • Tanjir Ahmed Sany Tapader ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    ও এটাতো যারা সরকারি চাকরি করে তারা বেসরকারি চাকরি করে যারা তারা তাদের কি হবে। যারা মার্কেটে লাইনে চাকরি করে
    Total Reply(0) Reply
  • Md Harun BD ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    এদেশ স্বাধীন হয় নাই কারণ,এদেশে শুধুমাত্র সরকারি কর্মচারীরা স্বাধীনতা ভোগ করে আর বেসরকারি চাকুরীজীবিরা সারা জীবন পরাধীন।
    Total Reply(0) Reply
  • Milon Sarder ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    প্রাই‌ভেট ক‌ম্পো‌নিতে সময় ক‌মেনা বরং বা‌রে। হাই‌রে কপাল ডি‌জিটাল যু‌গে এ্যনালক ডিউ‌টি । সরকার বেসরকার‌ী কে নি‌য়ে কিছুই ভা‌বেনা ,ব‌লে আবার দেশ ডি‌জিটাল!
    Total Reply(0) Reply
  • অভিমানি চাঁদ অভিমানি চাঁদ ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    সুধু নিজের স্বার্থ বুঝবেন না, অন্যদেরও একটু দেখবেন, কেননা দেশ অনেক কলকারখার শ্রমিক আছে তাদের কাজের সময়টার দিকেও নজর দিবেন, রমজানতো সুধু সরকারি চাকরি জীবিদের নয় বরং গোটা মুসলিম দের।
    Total Reply(0) Reply
  • Asraful Islam ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    সরকারের কাছে কি বেসরকারী বা কম্পানির কর্মচারীদের কুনো মূল্য নেই? যদি মূল্য থাকে তাহলে টার্গেট অর্ধেক করার জোর দাবী জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Naser Bablu ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    আহ কি জীবন ।আমরা এমন একটা সেক্টরে কাজ করি যেখানে রমযান মাসে সকাল আট ঘটিকার পরিবর্তে সাতটায় ডিউটি শুরু করতে হয়।
    Total Reply(0) Reply
  • রিপা ইসলাম ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    বাংলাদেশ একটি মুসলিম দেশ তা আমার কখনোই মনে হয় না। কেননা রমজান আসলে অন্যান্য দেশে যেখানে দ্রব্য মূল্যের দাম বাড়ার বদলে কমে যায় বা সহনীয় পর্যায়ে থাকে সেখানে এই সোনার বাংলায় রমজানের আগেই বাজারে আগুন লেগে যায়। আল্লাহ সবাইকে হেদায়ত দান করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ